ওয়েবিনারে আ ক ম মোজাম্মেল হক

তাজউদ্দীন সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে সরকার পরিচালনা করেছেন

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দিকনির্দেশনা অনুযায়ী মুক্তিযুদ্ধের নয় মাস তার (বঙ্গবন্ধুর) অনুপস্থিতিতে শহীদ তাজউদ্দীন আহমদ মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদানকারী সরকারের যেভাবে হাল ধরেছিলেন তা অতুলনীয়।

তাজউদ্দীন আহমদ মুজিবনগর সরকার গঠন করে সেই সরকারের অস্থায়ী প্রধানমন্ত্রী হিসেবে মুক্তিযুদ্ধ পরিচালনা করে প্রমাণ করেছেনমুক্তিযুদ্ধ ছিল একটি রাজনৈতিক যুদ্ধ। শহীদ তাজউদ্দীন সুনির্দিষ্ট পরিকল্পনা আদর্শ নিয়ে সরকার পরিচালনা করেছিলেন।

মোজাম্মেল হক গতকাল বিকালে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এক আন্তর্জাতিক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের মহান সংগঠক নেতা এবং ১৯৭৫ সালে স্বাধীন বাংলাদেশে কারাগারে থাকাকালীন শহীদ তাজউদ্দীন আহমদের ৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

১৯৭১-এর মুক্তিযুদ্ধে তাজউদ্দীন আহমদের নেতৃত্ব শীর্ষক ওয়েবিনারে প্রধান আলোচক ছিলেন স্বাধীনতার ঘোষণাপত্রের অন্যতম রচয়িতা মুক্তিযুদ্ধে তাজউদ্দীন আহমদের ছায়াসঙ্গী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক-সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মৌলবাদ সাম্প্রদায়িকতা-বিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলনের সভাপতি বিচারপতি মুক্তিযোদ্ধা শামসুদ্দিন চৌধুরী মানিক, ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সাম্মানিক সভাপতি নাট্যজন মুক্তিযোদ্ধা রামেন্দু মজুমদার, মুক্তিযোদ্ধা সাংবাদিক আবেদ খান শফিকুর রহমান এমপি, মুক্তিযুদ্ধে শহীদ ভাষাসংগ্রামী ধীরেন্দ্রনাথ দত্তের পৌত্রী মানবাধিকার নেত্রী আরমা দত্ত এমপি মুক্তিযুদ্ধের মহান নেতা তাজউদ্দীন আহমদের কন্যা লেখক সিমিন হোসেন রিমি এমপি বক্তৃতা করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন