শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খবর

গোল্ডেন রাইস

ফিলিপাইনে বাণিজ্যিকভাবে চাষ ও ব্যবহারের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ভিটামিনের উৎস বিটা ক্যারোটিন-সমৃদ্ধ নতুন জাতের ধান গোল্ডেন রাইস বাণিজ্যিকভাবে চাষবাদ ব্যবহারের অনুমোদন দিয়েছে ফিলিপাইন সরকারের কৃষি বিভাগ। এর মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে কৃষক পর্যায়ে গোল্ডেন রাইস চাষাবাদ ব্যবহারে আর কোনো বাধা থাকল না।

এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে মানুষ এবং প্রাণির খাদ্য হিসেবে ব্যবহারের জন্য নিরাপদ হিসেবে গোল্ডেন রাইসকে অনুমোদন দিয়েছিল দেশটির কৃষি বিভাগ। সেই অনুমোদন পাওয়ার পর ফিলিপাইনের জাতীয় ধান গবেষণা সংস্থা ফিলরাইস গোল্ডেন রাইসের সেনসরি ইভ্যালুয়েশন-বিষয়ক গবেষণা শুরু করে। সেই গবেষণা সম্পন্ন করে বাণিজ্যিকভাবে চাষাবাদের অনুমোদন চেয়ে আবেদন করা হয়। অবশেষে ২২ জুলাই বৃহস্পতিবার সেই অনুমোদন দেয় ফিলরাইস।

ফিলরাইসকে অভিনন্দন জানিয়ে ব্রি মহাপরিচালক . মো. শাহজাহান কবীর বলেন, ভিটামিন ঘাটতির বিরুদ্ধে আমাদের যে লড়াই, তাতে অনুমোদন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। শুধু ফিলিপাইন নয়, বাংলাদেশের জন্যও। বাংলাদেশে গোল্ডেন রাইসের পরিবেশগত ছাড়পত্রের (বায়োসেফটি অনুমোদন) জন্য ২০১৭ সালে পরিবেশ মন্ত্রণালয়ে আবেদন করে ব্রি, যেটি এখনো পরিবেশ মন্ত্রণালয়ের ন্যাশনাল কমিটি অন বায়োসেফটির (এনসিবি) বিবেচনাধীন রয়েছে। যেহেতু সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বাংলাদেশে গোল্ডেন রাইস অবমুক্তির বিষয়ে ইতিবাচক মনোভাব পোষণ করে, আমরা আশা করি ফিলিপাইনের ন্যায় বাংলাদেশ সরকারও গোল্ডেন রাইসকে পরিবেশগত ছাড়পত্র দেবে।

ব্রি মহাপরিচালক আরো বলেন, বাংলাদেশে অনুমোদন পেলে ভিটামিন ঘাটতি পূরণে অন্যান্য সহায়ক কার্যক্রমের পাশাপাশি গোল্ডেন রাইস হতে পারে একটি টেকসই দীর্ঘমেয়াদি সমাধান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন