বিজনেস ও এডুকেশন স্টোর বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট

বণিক বার্তা ডেস্ক

বিজনেস এডুকেশন খাতের জন্য স্টোর সেবা বন্ধ করে দিচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। সম্প্রতি ব্লগ পোস্টে ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। খবর টাইমস অব ইন্ডিয়া।

ব্লগ পোস্টের তথ্যানুযায়ী, ২০২২ সালের প্রথমার্ধ থেকে ব্যবহারকারীরা বিভিন্ন ক্যাটাগরির সম্মিলনে অ্যাপস খুঁজে পাবেন এবং সহজেই তাদের ডিভাইসে ব্যবহার করতে পারবেন।

মাইক্রোসফট জানায়, ২০২৩ সালের প্রথম প্রান্তিক থেকে বিজনেস এডুকেশন স্টোরের কার্যক্রম শেষ হয়ে যাবে। সেই সঙ্গে উইন্ডোজ ১১-তে থাকা স্টোরেও আর কোনো আপডেট প্রদান করা হবে না বলেও প্রতিষ্ঠান সূত্রে জানা যায়।

ব্লগপোস্টে মাইক্রোসফট আরো জানায়, ইউইএম সলিউশনের মাধ্যমে অ্যাডমিনরা চাইলে বিজনেস এডুকেশন স্টোর ব্যবহার করতে পারবেন এবং উইন্ডোজ ১১-এর জন্য অ্যাপস যুক্ত করতে পারবেন। তবে ২০২৩ সালের পর আর সেটি সম্ভব হবে না।

প্রাথমিক পর্যায়ে স্টোর তৈরির বিষয়েও জানিয়েছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি জানায়, বিজনেস এডুকেশনের জন্য মাইক্রোসফট স্টোর তৈরির মূল উদ্দেশ্য ছিল ব্যবহারকারীদের কাছে নির্দিষ্ট অ্যাপসের সহজলভ্যতা নিশ্চিত করা।

মাইক্রোসফট জানায়, ব্যবহারকারীরা ডিভাইস পরিচালনার ক্ষেত্রে যেই টুলস ব্যবহার করছে তার মাধ্যমেই যেন সব অ্যাপস ব্যবহার করতে পারেন সেজন্য বিজনেস এডুকেশন স্টোরকে ইনটিউন ইনটিউন এডুকেশন ক্লাউড সার্ভিসের সঙ্গে যুক্ত করে দেয়া হয়েছে।

এর আগে উইন্ডোজ ১১ বাজারে উন্মুক্ত করার পর মাইক্রোসফট জানিয়েছিল, ব্যবহারকারীরা এখন তাদের কম্পিউটারে অ্যান্ড্রয়েড অ্যাপস ব্যবহার করতে পারবেন। আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ ১১ উন্মুক্ত করার পর অ্যান্ড্রয়েড অ্যাপস সাপোর্ট সুবিধা যুক্ত করা হবে বলেও জানানো হয়। এখন পর্যন্ত উইন্ডোজ ১১ বেটা ভার্সনেই রয়েছে এবং খুব কম ব্যবহারকারীই সুবিধা ভোগ করতে পারছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন