আগ্নেয়াস্ত্র ব্যবসায়ীর তথ্য চুরি শঙ্কায় বন্দুক মালিকরা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যে শটগান রাইফেল বিক্রেতা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে সাইবার হামলার পর শঙ্কায় রয়েছেন এর গ্রাহকরা। হামলার ফলে প্রতিষ্ঠানটির হাজার হাজার গ্রাহকের নাম ঠিকানা ডার্কওয়েবে প্রকাশিত হয়েছে। খবর বিবিসি।

গানট্রেডার ডট ইউকে নামের প্রতিষ্ঠানটি জানায়, সোমবার তারা হামলার বিষয়ে জানতে পারে এবং তথ্য কমিশনারের অফিসকে বিষয়ে অবগত করা হয়েছে। দেশটির পুলিশ ন্যাশনাল ক্রাইম এজেন্সি ঘটনার তদন্ত করছে।

একজন বন্দুক মালিক আশঙ্কা প্রকাশ করে বলেন, তথ্য প্রকাশের ফলে তার পরিবারের ওপর সন্ত্রাসীদের নজর পড়ার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাজ্যে বন্দুক সংগ্রহ বা সংরক্ষণের ক্ষেত্রে কঠোর বিধিনিষেধ অনুসরণ করা হয়। যার ফলে সহজেই কেউ বন্দুক সংগ্রহ করতে পারেন না। তবে এর ফলে কালোবাজারে বন্দুকের সহজলভ্যতা বৃদ্ধি পেয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, হামলার ফলে আমার বন্দুকের নিরাপত্তা-সংক্রান্ত সবকিছু হুমকির মুখে পড়ে গেল। সেই সঙ্গে আমি এমন একটা অবস্থানে রয়েছি, যেখানে যেকোনো মুহূর্তে সন্ত্রাসীরা আমার পরিবারকে টার্গেট করতে পারে।

গানট্রেডার ডট ইউকে জানায়, হামলায় এক লাখ গ্রাহকের তথ্য চুরি হয়েছে। তবে এসব গ্রাহকের বন্দুকের মালিকানা অবস্থান সম্পর্কিত কোনো তথ্য চুরি হয়নি।

তথ্য চুরির পর থেকে দ্য ব্রিটিশ অ্যাসোসিয়েশন ফর শুটিং অ্যান্ড কনসারভেশন (বিএএসসি) তাদের সদস্যদের নিজেদের তাদের পরিবারের সুরক্ষায় আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছে।

প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, হ্যাকারদের একটি ওয়েবসাইটে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের তালিকা প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, আমাদের সদস্যদের প্রতি আহ্বান থাকবে, তারা যেন নিজেদের তাদের আশপাশের নিরাপত্তা নিয়ে আরো বেশি সতর্ক অবস্থানে থাকেন। সেই সঙ্গে যেসব আগ্নেয়াস্ত্র রয়েছে, সেগুলো সুরক্ষিত অবস্থায় রাখতে হবে এবং আপনার বাড়ির সুরক্ষাও নিশ্চিত করতে হবে। সাইবার হামলার বিষয়ে তদন্ত পরিচালনা করছে সাউথ ওয়েস্ট রিজিওনাল সাইবার ক্রাইম ইউনিট (এসডব্লিউআরসিসিইউ)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন