শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

পণ্যবাজার

সৌদি আরব থেকে জ্বালানি তেলের আমদানি কমিয়েছে চীন

বণিক বার্তা ডেস্ক

সৌদি আরব থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি কমিয়েছে চীন। এর পরও জুনে দেশটির সবচেয়ে বড় সরবরাহকারী দেশ ছিল সৌদি আরব। নিয়ে টানা আট মাস চীনের শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল সরবরাহকারী দেশের তকমা ধরে রাখতে সক্ষম হয়েছে দেশটি। চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, গত মাসে সৌদি আরব থেকে চীনের অপরিশোধিত জ্বালানি তেল আমদানি ১৯ শতাংশ কমেছে। অন্যদিকে অন্যতম প্রধান প্রতিযোগী দুটি দেশ সংযুক্ত আরব আমিরাত কুয়েত থেকেও আমদানি কমিয়েছে দেশটি। এটি ইরান থেকে আমদানি হ্রাসেরও ইংগিত দিচ্ছে।

জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমসের দেয়া তথ্যমতে, জুনে চীন সৌদি আরব থেকে সব মিলিয়ে ৭২ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করে, যা দৈনিক ১৭ লাখ ৫০ হাজার ব্যারেলের সমপরিমাণ। আমদানির দিক থেকে সৌদি আরবের পরই রয়েছে রাশিয়ার অবস্থান। সময় দেশটি থেকে আমদানি করা হয় ৬৬ লাখ ৫০ হাজার টন, যা দৈনিক ১৬ লাখ ২০ হাজার ব্যারেলের সমপরিমাণ।

বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী। পাশাপাশি চীনের পরিশোধন সক্ষমতা নিম্নমুখী। এসব কারণে বছরের দ্বিতীয় প্রান্তিকে দেশটি অপরিশোধিত জ্বালানি তেল আমদানি কমিয়ে আনে। ২০১৩ সালের পর প্রথম বারের মতো বছরের প্রথমার্ধে দেশটির অপরিশোধিত জ্বালানি তেল আমদানি হ্রাস পেয়েছে বলে জানায় জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস। প্রতিষ্ঠানটি আরো জানায়, জুনে সংযুক্ত আরব আমিরাত থেকে অপরিশোধিত জ্বালানি তেল আমদানি ৩২ শতাংশ কুয়েত থেকে ২৩ শতাংশ কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন