শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

আন্তর্জাতিক খবর

টানা বৃষ্টি থেকে ভূমিধস, মহারাষ্ট্রে ৩৬ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

টানা বৃষ্টি থেকে সৃষ্ট ভূমিধসে ভারতের মহারাষ্ট্রের রায়গড়ে অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে। এখনো অন্তত ২০ জন মানুষ মাটিচাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। মুম্বাই থেকে ৭০ কিলোমিটার দূরের রায়গড়ের বন্যাকবলিত এলাকা থেকে সাধারণ মানুষকে হেলিকপ্টারের মাধ্যমে সরিয়ে নেয়া হচ্ছে।তবে প্রচণ্ড বৃষ্টি ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার জন্য উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। খবর বিবিসি ও এনডিটিভি

চলতি মাসে মহারাষ্ট্রে প্রবল বৃষ্টি হচ্ছে। গত ৪০ বছরে এত বৃষ্টি দেখেনি রাজ্যটি। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই বাড়ছে বৃষ্টিপাতের পরিমাণ।

উদ্ধার অভিযানে সহায়তা করছে ভারতীয় নৌবাহিনী ও জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বাহিনী। বন্যা কবলিত স্থানের অধিবাসীদের ভবনের ছাদে অবস্থান করতে বলা হচ্ছে। যেন সহজেই হেলিকপ্টারের মাধ্যমে তাদের উদ্ধার করা যায়।

এদিকে প্রবল বৃষ্টির কারণে মোবাইল টাওয়ারগুলো ধ্বংস হয়ে যাওয়ায় রায়গড়ের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। নষ্ট হয়ে গেছে বেশ কয়েকটি ব্রিজও।

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে জরুরি বৈঠক ডেকেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্বাভ ঠাকরে। সেখানে তিনি দুর্গতদের কাছে যত দ্রুত সম্ভব ত্রাণ পৌঁছে দিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সব ধরনের সহায়তা নিয়ে পাশে আছেন বলে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে আশ্বস্ত করেছেন। এছাড়া বন্যা ও বৃষ্টির কারণে যেন কভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত না হয় সেদিকে কড়া নজর রাখতে নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন