বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

খবর

কঠোর বিধিনিষেধে ধর্মীয় প্রতিষ্ঠানে করণীয়

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ চলাকালে মসজিদসহ দেশের সব ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য কিছু নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। শুক্রবার (২৩ জুলাই) থেকে ৫ আগস্ট পর্যন্ত এসব নির্দেশনা অবশ্যই মেনে চলতে বলা হয়েছে।

 

নির্দেশনাগুলো হলো:


মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার/হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে আগত মুসল্লিদেরকে অবশ্যই মাস্ক পরে মসজিদে প্রবেশ করতে হবে।

     মুসুল্লিরা নিজ নিজ বাসা থেকে ওজু করে, সুন্নত ও নফল নামাজ আদায় করে শুধু ফরজ নামাজের জন্য মসজিদে যেতে পারবেন। অর্থাৎ বেশি সময় মসজিদে অবস্থান করা যাবে না।


ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ধুতে হবে। মসজিদে কার্পেট বিছানো যাবে না পাঁচ ওয়াক্ত নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে

·       মুসল্লিদের নিজেদের জায়নামাজ বাড়ি থেকে নিয়ে আসতে হবে। নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না

·       শিশু, বয়োবৃদ্ধ, অসুস্থ ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামায়াতে অংশ নেবেন না। সংক্রমণরোধ নিশ্চিত করতে মসজিদের ওজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার  রাখতে হবে

 

মসজিদের খতিব, ইমাম মসজিদ পরিচালনা কমিটিকে এসব বিষয় বাস্তবায়ন নিশ্চিত করতে অনুরোধ করেছে মন্ত্রণালয়।

 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব ধর্মীয় প্রতিষ্ঠান/উপাসনালয়ে প্রবেশের ক্ষেত্রে মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার/সাবান দিয়ে হাত ধোয়াসহ স্বাস্থ্যবিধি মেনে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

 

এসব নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন