সোমবার | আগস্ট ০২, ২০২১ | ১৮ শ্রাবণ ১৪২৮

শিল্প বাণিজ্য

কোরবানির পশুর চামড়া চার-পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে

নিজস্ব প্রতিবেদক

স্থানীয়ভাবে কোরবানির পশুর  চামড়া চার/পাঁচ ঘণ্টার মধ্যে লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে বলে জানিয়েছেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। তিনি বলেন, জেলা-উপজেলা পর্যায়ে প্রশাসনের সহায়তায় অস্থায়ীভাবে কোরবানির চামড়া সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমাদের লক্ষ্য পরিবেশসম্মতভাবে চামড়া সংরক্ষণ করা। চামড়া একটি পঁচনশীল পণ্য, এটাকে সময় মতো পর্যাপ্ত  পরিমাণ লবণযুক্ত করে যথাযথভাবে প্রক্রিয়ায় সংরক্ষণ করতে হবে। 

আজ বৃহস্পতিবার সাভারে বিসিক চামড়া শিল্পনগরী আকস্মিক পরিদর্শনে যান শিল্প সচিব। এসময় উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

সচিব আরো বলেন, এ আকস্মিক  পরিদর্শনের  উদ্দেশ্য  হলো মৌসুমী ব্যবসায়ীরা সঠিক মূল্য পাচ্ছে কিনা, চামড়ায় সঠিকভাবে লবণ যুক্ত করা হচ্ছে কিনা এবং লবণের কোনো সিন্ডিকেট তৈরি হচ্ছে কিনা এই বিষয়গুলো তদারকি করা। তিনি বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ, বাণিজ্য এবং  শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণ ও ন্যায্যমূল্য নিশ্চিতকল্পে মনিটরিং টিম গঠন করা হয়েছে। এই টিমগুলো কেন্দ্রীয়ভাবে ও মাঠ পর্যায়ে কাজ করছে। মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকনিদর্শনায় চামড়ার সঠিক দাম ও সংরক্ষণের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মনিটরিং করা হচ্ছে। কোরবানিকৃত পশুর চামড়া নিয়ে যেন কোন ধরণের বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা তৈরি না হয় সেটিও  মনিটরিং টিমগুলো নিশ্চিত করছে। 

এসময় শিল্পসচিব সাভারের বিসিক চামড়া শিল্পনগরীর  কেন্দ্রীয় বর্জ্য পরিশোধনাগার (সিইটিপি) পরিদর্শন করেন। এর আগে শিল্প সচিব আমিন বাজারে চামড়া আড়তের ব্যবসীয়দের সাথে কথা বলেন এবং লবণ দিয়ে চামড়া সংরক্ষণ প্রক্রিয়া পরিদর্শন করেন। এছাড়া তিনি গকতাল বিকালে রাজধানীর হাজারীবাগ,  পোস্তা এবং  ধানমন্ডির কলাবাগানে চামড়ার আড়তগুলো পরিদর্শন করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন