সোমবার | আগস্ট ০২, ২০২১ | ১৮ শ্রাবণ ১৪২৮

খবর

আজ চামড়ার দাম কিছুটা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

ছবি : পলাশ শিকদার

ঈদুল আজহার দ্বিতীয় দিনে কোরবানির পশুর চামড়ার দাম কিছুটা বেড়েছে। আজ রাজধানীর চামড়া ব্যবসায়ীদের অলিগলি ঘুরে চামড়া কিনতে দেখা গেছে। চামড়া ব্যবসায়ীরা জানিয়েছেন, ঈদের দিনের চেয়ে আজ কিছুটা বেশি দামে চামড়া কিনছেন তারা। তবে খুচরা বাজারে চামড়ার দাম বাড়লেও বাড়েনি পাইকারি বাজারে। 

রাজধানীর পোস্তগোলার চামড়া ব্যবসায়ী আরিফ হোসেন জানান, গতকাল বড় গরুর চামড়া প্রতি পিস ২৫০ - ৩৫০ টাকায় কিনেছেন। কিন্তু আজ সে চামড়া তিনি ৪০০-৪৫০ টাকা দিয়ে কিনছেন। 

তিনি আরো জানিয়েছেন, মহল্লা থেকে মৌসুমি ব্যবসায়ীরা গতকালের তুলনায় আজ একটু বেশি দামে চামড়া কিনলেও আড়তে দাম অপরিবর্তিত রয়েছে। গতকালের মতো সরকারের বেঁধে দেয়া দামেই চামড়া কিনছেন আড়ত মালিকরা।

এ বছর রাজধানীর জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম প্রতি বর্গফুট ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার। এছাড়া প্রতি বর্গফুট খাসির চামড়া ১৫ থেকে ১৭ টাকা, বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

সরকার দাম বেঁধে দিলেও গতকাল ঈদের দিন রাজধানীর বেশির ভাগ এলাকা থেকে মৌসুমি ব্যবসায়ীরা প্রতি পিস গরুর চামড়া ২৫০ থেকে ৩৫০ টাকায় কেনেন। আবার কোথাও কোথাও কোরবানিদাতারা চামড়ার ক্রেতা খুঁজে পাননি। ফলে বাধ্য হয়ে তারা বিভিন্ন মাদরাসায় চামড়া দান করে দেন।

যাত্রাবাড়ির বাসিন্দা হাজী আসলাম হোসেন বলেন, ঈদের দিন চামড়ার দাম পাইনি। তাই আশেপাশের আমরা সবাই যাত্রাবাড়ি বড় মাদরাসায় চামড়া দিয়ে দিই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন