আজই কোরবানি শেষ করতে ঢাকাবাসীর প্রতি দক্ষিণের মেয়রের অনুরোধ

নিজস্ব প্রতিবেদক

ঈদের দ্বিতীয় দিন অর্থাআজ  বৃহস্পতিবারের মধ্যেই কোরবানির পশু জবাই দেয়ার কাজ শেষ করার জন্য ঢাকাবাসীকে অনুরোধ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। দুপুরে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকিতে নগর ভবনের শীতলক্ষ্যা হলে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষে কার্যক্রম পর্যবেক্ষণের পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন তিনি।

মেয়র বলেন, আমি ঢাকাবাসীর প্রতি অনুরোধ করছি, আপনারা আজকের মধ্যেই কোরবানি দেয়া বা পশু জবাই শেষ করুন। আমাদের বিশাল জনবল নিরবচ্ছিন্নভাবে এই পরিচ্ছন্নতা কার্যক্রমে কাজ করছে। তাদেরও ঈদ আছে, বিশ্রামের প্রয়োজন আছে। আমরা তাদেরকে একদিন ঈদের ছুটি দিতে চাই।

এরপরেও যদি কেউ আগামীকাল শুক্রবার পশু কোরবানি দিতে চান তাহলে তাদেরকে নিজ দায়িত্বে পশুর বর্জ্য নির্ধারিত ব্যাগে ভরে নিকটবর্তী অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রে রেখে আসতে অনুরোধ করেন ডিএসসিসি মেয়র।

তিনি বলেনগত তিন দিন ধরে আমাদের কর্মকর্তা-কর্মচারীরা একটানা কাজ করে চলেছে। বাস্তবতা হলো, আমরা একদিকে বর্জ্য অপসারণ করে আসিএরপর লোকজন আবারও উন্মুক্ত স্থানে বর্জ্য ফেলে চলে যায়। তাই শতভাগ বর্জ্য অপসারণের পরও কিছু কিছু জায়গায় আবারও বর্জ্য দেখা যায়। সেটা প্রত্যাশিত নয়। আমরা জনগণকে আমাদের এই বিশাল কর্মযজ্ঞে সহযোগিতার আহ্বান জানা। আমরা যে ব্যাগ সরবরাহ করেছি, দয়া করে তা সংগ্রহ করুন এবং সেই ব্যগে ভরে আপনার পশুর বর্জ্য আমাদের বর্জ্য সংগ্রহকারীদের কাছে হস্তান্তর করুন। উন্মুক্ত স্থানে বর্জ্য ফেলবেন না। নালা-নর্দমায় বর্জ্য না ফেলতেও অনুরোধ জানান তিনি।

গতকালের পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করার কথা জানিয়ে শেখ তাপস বলেন, আজ যে স পশু জবাই করা হবে, সেসব পশুর বর্জ্য আমরা আগামী ১০ ঘণ্টার মধ্যে অর্থা রাত বারোটার মধ্যে অপসারণ করব। এছাড়া আজ দুপুর ১২টা পর্যন্ত প্রায় ৮ হাজার টন কোরবানির পশুর ও হাটের বর্জ্য অপসারণ করা হয়েছে বলেও জানান তিনি।

মতবিনিময়কালে অন্যদের মধ্যে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন, সচিব আকরামুজ্জামান, পরিবহন বিভাগের মহাব্যবস্থাপক বিপুল চন্দ্র বিশ্বাস, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাফর আহমেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিছুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন