বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

খবর

রাজধানীতে আজও কোরবানি হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

ঈদের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবারও রাজধানীর বিভিন্ন স্থানে পশু কোরবানি দেয়া হচ্ছে। বিশেষ করে পুরান ঢাকায় দ্বিতীয় দিনে কোরবানির সংখ্যা বেশি। রাজধানীর লালবাগ, ইসলামপুর, আজিমপুর, গোড়ান, চকবাজার, হাজারীবাগ, খিলখাঁওসহ বিভিন্ন স্থানে আজ সকাল থেকেই পশু কোরবানি দিতে দেখা গেছে। আগামীকাল ঈদের তৃতীয় দিনও এ কোরবানি অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। 

পুরান ঢাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা হয়। তারা জানান, ঈদের দ্বিতীয় দিনে কোরবানি দেয়া পুরান ঢাকার এক রকম রেওয়াজ। এছাড়া ঈদের দিন অনেকে পরিবার পরিজন নিয়ে আনন্দ করেন। এ জন্য ব্যস্ততায় এদিন কোরবানি করেন না অনেকে। এ জন্য তারা বেছে নেন ঈদের পরের দিন। অনেকে ঈদের তৃতীয় দিনেও কোরবানি দেন। মূলত প্রথম দিনেই কোরবানির ৯০ শতাংশ সম্পন্ন হয়। বাকি ১০ শতাংশ ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিনে দেয়া হয়।

এদিকে পবিত্র ঈদুল আজহার দিন ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের যে প্রতিশ্রুতি দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) দিয়েছিল তার অনেকটাই পূরণ করেছে। গতকাল বুধবার বেলা ২টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত ডিএসসিসির ৩৩টি ওয়ার্ডের প্রায় শতভাগ কোরবানির পশু বর্জ্য অপসারণ করা হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনেও (ডিএনসিসি) প্রায় শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় দিনে কোরবানির কারণে এ দুদিনও অপসারণ কার্যক্রম চলমান থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন