বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

১২ বছরের কম বয়সীদের ভ্যাকসিনের আওতায় আনছে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ সংখ্যক নাগরিকের ভ্যাকসিনের আওতায় আনতে জোর কার্যক্রম চালাচ্ছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে এবার দেশটির ১২ বছরের কম বয়সীদের ভ্যাকসিন দেয়ার কথা ভাবা হচ্ছে। খবর গার্ডিয়ান

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এমন ইঙ্গিত দিয়েছেন। বুধবার সিএনএনকে দেয়া এক বক্তব্যে এমন আশাবাদ ব্যক্ত করেন তিনি। বলেন, যুক্তরাষ্ট্রে কভিড-১৯ সংক্রমণ বাড়ছে। এ অবস্থায় যেসব আমেরিকান এখনো ভ্যাকসিন নেয়নি, তাদের ভ্যাকসিনেশনের আওতায় আনার পদক্ষেপ নেয়া খুবই গুরুত্বপূর্ণ। এ কারণে ১২ বছরের কম বয়সীরাও যাতে ভ্যাকসিন নিতে পারে, তার ব্যবস্থা করা হবে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট। 

জো বাইডেন বলেন, শিশুদের টিকার আওতায় আনার জন্য এখনো সংশ্লিষ্টরা আমাকে কোনো নির্দিষ্ট সময়সীমা দেয়নি। তবে আশা করি এ বিষয়ে খুব দ্রুতই বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা হবে। তবে আমি মনে করি শিশুদের স্কুল শুরুর আগেই এটি করা হতে পারে। আগস্টের শেষ অথবা সেপ্টেম্বর বা অক্টোবরের শুরুর দিকে তাদের ভ্যাকসিন দেয়ার বিষয়টি চূড়ান্ত অনুমোদন পাবে। তবে মূল সিদ্ধান্তই নেবেন এফডিএ ও সিডিসির কর্মকর্তারা। 

এর আগে গত সপ্তাহে দেশটির ফুড অ্যান্ড ড্র্যাগ অ্যাডমিনিস্ট্রেশনের বা এফডিএর একজন কর্মকর্তাও ১২ বছরের কম বয়সীদের জন্য খুব শীঘ্রই ভ্যাকসিনপ্রাপ্তি নিশ্চিতের কথা জানান। সংবাদমাধ্যম এনবিসিকে এ বিষয়ে তিনি বলেন, শীতের মাঝামাঝি সময়ে তাদের ভ্যাকসিনের আওতায় আনা হবে। এ জন্য মডার্না ও ফাইজার-বায়োএনটেক ইতোমধ্যে শিশুদের ওপর ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে। যদিও এ পরীক্ষায় এখনো কাঙ্খিত ফলাফল পাওয়া যায়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন