রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

খবর

ভূমধ্যসাগরে নৌকাডুবি, ১৭ বাংলাদেশির মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ভূমধ্যসাগর পেরিয়ে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে অন্তত ১৭ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এসময় আরো ৩৮০ জনকে উদ্ধার করেছে কোস্টগার্ডের সদস্যরা। তিউনিশিয়ার রেড ক্রিসেন্ট সোসাইটির বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

লিবিয়ার উত্তরপশ্চিম উপকূলীয় এলাকা জুয়ারা থেকে নৌকাটি ছেড়ে আসে। এতে ছিলেন সিরিয়া, মিশর, সুদান, ইরিত্রিয়া ও বাংলাদেশ থেকে যাওয়া অভিবাসীরা। তিউনিশিয়া রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি স্লিম বলেন, নৌকাটি মাঝসাগরে ডুবে গেলে ১৭ বাংলাদেশি যাত্রীর মৃত্যু হয়। উদ্ধার করা হয় বিভিন্ন দেশের আরো ৩৮০ জনকে।

গত কয়েকমাসে এ নিয়ে তিউনিশিয়া উপকূলে বহু অভিবাসীর প্রাণ গেল। আবহাওয়া ভালো হয় এ পথ পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইতালিতে গমনেচ্ছু অভিবাসীর সংখ্যা অনেক বেড়ে গেছে। ফলে এ পথে দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যাও বাড়ছে। বিশেষ করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের সংঘাত-দারিদ্রপূর্ণ এলাকার মানুষ এ পথ ব্যবহার করে উন্নত জীবনের আশায় ইউরোপ পাড়ি জমাতে চান। আর ইউরোপে পৌঁছার অন্যতম পথ হলো ইতালি। তাই এসব অভিবাসীর মূল লক্ষ্য থাকে যে কোনো উপায়ে ইতালিতে প্রবেশ করা এরপর ইউরোপের অন্য দেশগুলোতে যাওয়ার ব্যবস্থা করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন