বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

আন্তর্জাতিক খবর

চীনের হেনান প্রদেশে বন্যায় ২৫ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

চীনের হেনান প্রদেশে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। যার মধ্যে অন্তত ১২ জন পাতাল রেললাইনে ও ট্রেনের কামরায় পানিবন্দী হয়ে মারা গেছেন। দেশটির আবহাওয়া অফিস বলছে, গত এক হাজার বছরে এমন বন্যা হয়নি।খবর রয়টার্স

বন্যার কারণে ঝেংঝৌ শহরের অন্তত এক লাখ বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। শহরের রেল ও সড়ক যোগাযোগ ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। বাঁধ ও জলাশয়গুলির বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাচ্ছে পানি। সাধারণ মানুষকে উদ্ধার করতে কয়েক হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

শহর কর্তৃপক্ষ জানিয়েছে, পাতাল রেল থেকে প্রায় ডুবন্ত অবস্থায় প্রায় ৫০০ জনকে উদ্ধার করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে পাতাল রেলের কামরায় পানি বন্দী মানুষের ছবি। সেখান থেকে উদ্ধার হওয়া এক ব্যক্তি জানিয়েছেন, পানি তার বুক পর্যন্ত পৌঁছেছিল। পানিতে ডুবে মৃত্যুর চাইতে বেশি ভয়ের ছিল ট্রেনের কামরাগুলো অক্সিজেন শুন্য হয়ে যাচ্ছিল। ফলে নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছিল তাদের। এমন সময়েই উদ্ধারকারীরা এসে জীবন বাঁচান।

জানা গেছে, প্রবল বৃষ্টির কারণে বেইজিং এর দক্ষিণ পশ্চিমাঞ্চলের এ শহরটির বাস যোগাযোগ বন্ধ হয়ে যায়। সে কারণেই মানুষ সাবওয়েকে যোগাযোগের মাধ্যম হিসেবে বেছে নেন। ফলে এ দুর্ঘটনা ঘটে। শহরের আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী তিনদিনও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত শনিবার থেকে গতকাল মঙ্গলবার পর্যন্ত ঝেংঝৌ শহরে ৬১৭ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যা শহরের বার্ষিক গত বৃষ্টিপাতের প্রায় সমান। আবহাওয়াবিদরা বলছেন, হাজার বছরে একবার এমন বৃষ্টিপাতের দেখা মেলে। আর এবার সেটিই হচ্ছে।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন