শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

তামিমের সেঞ্চুরিতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

জিম্বাবুয়েকে তাদেরই মাঠে হোয়াইটয়াশ করার কৃতিত্ব দেখাল বাংলাদেশ। আজ হারারে স্পোর্টস ক্লাবে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে ২৯৯ রানের বড় টার্গেটে নেমে দুই ওভার হাতে রেখেই ৫ উইকেটের জয় তুলে নেয় অতিথিরা। টাইগারদের এ জয়ের কাণ্ডারি অধিনায়ক তামিম ইকবাল। ৯৭ বলে ১১২ রানের ঝলমলে ইনিংস খেলে তিনিই বাংলাদেশের জয়ের ভিত গড়ে দেন। ওয়ানডে দলের অধিনায়ক হিসেবে এটাই তার প্রথম সেঞ্চুরি।

আগেই সিরিজে পরাজিত জিম্বাবুয়ে সান্ত্বনার খোঁজে আজ তৃতীয় ম্যাচে মাঠে নামে। রেগিস চাকাভা (৮৪), রায়ান বার্ল (৫৯) ও সিকান্দার রাজার (৫৭) দৃঢ়তায় ২৯৮ রানের লড়াকু সংগ্রহ পায় স্বাগতিকরা। মো. সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান তিনটি করে এবং মাহমুদউল্লাহ দুটি উইকেট নেন। 

বড় রান তাড়া করতে নেমে এদিন দায়িত্ব নেন অধিনায়ক তামিম। ওপেনিং জুটিতে লিটন কুমার দাসকে (৩২) নিয়ে ৮৮, দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসানকে (৩০) নিয়ে ৫৯ ও তৃতীয় উইকেটে মো. মিঠুনকে (৩০) নিয়ে ৫৭ রানের পার্টনারশিপ গড়েন তামিম। এ পথে তিনি তুলে নেন ওয়ানডেতে নিজের ১৪তম সেঞ্চুরি। ওয়ানডে নেতৃত্ব পাওয়ার পর ১০ ইনিংসে চারটি হাফ সেঞ্চুরি পেলেও সেঞ্চুরি এই প্রথম। 

যদিও দলীয় ২০৪ রানের সময় পরপর দুই বলে তামিম ও মাহমুদউল্লাহ আউট হয়ে গেলে চাপে পড়ে বাংলাদেশ। সেখান থেকে তিন তরুণের লড়াইয়ে জয়ের বন্দরে নোঙর করতে সমর্থ হয় অতিথিরা। মিঠুন ও নুরুল হাসান সোহান ৫৫ বলে ৬৪ রানের পার্টনারশিপ গড়ে দলকে জয়ের পথেই রাখেন। মিঠুন ৩০ রান করে বিদায় নিলে নুরুলের সঙ্গে উইকেটে যোগ দেন আফিফ হোসেন। এ দুজন ষষ্ঠ উইকেটে ২৮ বলে ৩৪ রান তুলে দলের জয় নিশ্চিত করেন। নুরুল ৩৯ বলে ৪৫ ও আফিফ ১৭ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন। ম্যাচসেরা হয়েছেন তামিম ইকবাল। 

ব্যাট-বলে সমান পারঙ্গমতা দেখিয়ে সিরিজসেরা খেলোয়াড় হয়েছেন সাকিব। পুরস্কার হাতে নিয়ে তিনি বলেন, দলে অবদান রাখতে পেরে ভালো লাগছে। জিম্বাবুয়ের মাঠে ৩-০ ব্যবধানে জেতা সহজ কিছু নয়। আজ উইকেট বেশ ভালো ছিল। টি২০তে আমাদের ভালো খেলতে হবে, কেননা সেখানে এক ওভারে ম্যাচের মোড় ঘুড়ে যায়। আমাদের ম্যাচ-বাই-ম্যাচ খেলতে হবে। 

এ জয়ে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ নিশ্চিত করল বাংলাদেশ। এর আগে একমাত্র টেস্টে জিম্বাবুয়েকে ২২০ রানে হারায় বাংলাদেশ। এবার তিন ম্যাচের টি২০ সিরিজ। ২২, ২৩ ও ২৫ জুলাই হারারেতে তিনটি টি২০ ম্যাচ।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন