রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ইন্টেল ইন্ডিয়ার ভিপি প্রকাশ মালিয়া

ইলেকট্রনিকস শিল্পের জন্য সেমিকন্ডাক্টর উৎপাদন জরুরি

বণিক বার্তা ডেস্ক

ইলেকট্রনিকস শিল্পের বিকাশে বিভিন্ন উপাদানের মধ্যে সেমিকন্ডাক্টর উৎপাদন জরুরি বলে জানিয়েছে মার্কিন চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান ইন্টেল। খবর ইটি টেলিকম।

ইন্টেল ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট (ভিপি) এবং সেলস, মার্কেটিং কমিউনিকেশনস গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর প্রকাশ মালিয়া বলেন, এখন পর্যন্ত ভারতে চিপের ডিজাইন, গবেষণা উন্নয়নে ইন্টেল ৭০০ কোটি ডলার বিনিয়োগ করেছে এবং খাতের উন্নয়নে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতে সেমিকন্ডাক্টর উৎপাদন কার্যক্রম চালুর প্রসঙ্গে বিকাশ মালিয়া বলেন, সেমিকন্ডাক্টর উৎপাদনে ইঞ্জিনিয়ারিং ডিজাইন তৈরি অত্যন্ত জটিল একটি বিষয় এবং বর্তমানে আমরা সেটাও করছি। ভারতে যদি ইলেকট্রনিকস পণ্যের বাজারে পরিবর্তন আসে তাহলে আমরা সেভাবেই আমাদের কার্যক্রম পরিচালনা করব।

সেমিকন্ডাক্টর উৎপাদনের জন্য ভারতের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রত্যেককে উদ্দীপনা প্যাকেজের অংশ হিসেবে ১০০ কোটি ডলার প্রদানের পরিকল্পনা নেয়া হচ্ছে।

গত মার্চে ভারতে যেসব প্রতিষ্ঠান সেমিকন্ডাক্টর উৎপাদন প্রদর্শন কেন্দ্র স্থাপনে আগ্রহী তাদের কাছ থেকে সুপারিশ চেয়েছে ভারত সরকার।

ইন্ডিয়া ইলেকট্রনিকস অ্যান্ড সেমিকন্ডাক্টর অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রাজীব খুশু বলেন, ভারতে সেমিকন্ডাক্টর উৎপাদনে বিশেষ কারখানা স্থাপনের ক্ষেত্রে যে প্রস্তাব দেয়া হয়েছে সেটি দু-তিনটি বড় প্রতিষ্ঠানকে বিনিয়োগে আগ্রহী করতে পারে, যেখানে ৭০-৮০ হাজার কোটি রুপি খরচ হবে।

মার্চে ইন্টেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্যাট গেলসিঙ্গার জানান, প্রতিষ্ঠানটি তাদের চিপ-সংক্রান্ত কার্যক্রম বাড়াবে। একই সঙ্গে যুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন বৃদ্ধির জন্য হাজার কোটি ডলার বিনিয়োগের অঙ্গীকারও করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন