রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

শেয়ারবাজার

আশিক রহমানের নিয়োগ বাতিল

ডিএসইর নতুন সিআরও শওকত জাহান খান

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান নিয়ন্ত্রণ কর্মকর্তা (সিআরও) নিয়োগের বিষয়ে নাটকীয় পরিবর্তন হয়েছে। যোগ্যতায় ঘাটতি থাকা সত্ত্বেও এম আশিক রহমানকে নিয়োগ দিতে মরিয়া ডিএসই শেষ পর্যন্ত তার নিয়োগ বাতিল করেছে। সিআরও নিয়োগের তালিকায় থাকা দ্বিতীয় প্রার্থী রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক লিমিটেডের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মো. শওকত জাহান খানকে নতুন সিআরও হিসেবে নিয়োগের প্রস্তাব করেছে এক্সচেঞ্জটি। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) গতকাল প্রস্তাব অনুমোদন করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ডিএসইর সিআরও হিসেবে নিয়োগ প্রস্তাব পাওয়ার পর এম আশিক রহমান এক্সচেঞ্জটির কাছে যোগদানের আগে বেশকিছু দাবি তুলে ধরেন। বেতন-সংক্রান্ত বিষয় ছাড়া তার অন্য দাবিগুলো পূরণ করা ডিএসইর পক্ষে অনেকাংশেই সম্ভব নয়। এমনকি তার একটি দাবি পূরণের জন্য আইন বিধিবিধানেও পরিবর্তন আনতে হবে। এসব কারণে ডিএসইর পর্ষদ সিআরও হিসেবে এম আশিক রহমানের নিয়োগের বিষয়টি বাতিল করে দেয়। পাশাপাশি শওকত জাহান খানকে সিআরও হিসেবে নিয়োগের জন্য কমিশনের কাছে প্রস্তাব পাঠায়। কমিশনও ডিএসইর প্রস্তাবে সম্মতি দিয়েছে।

এর আগে বছরের জুলাই সিআরও নিয়োগের অনুমোদনের বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠায় কমিশন। বিএসইসির যুগ্ম পরিচালক সাইফুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে সিআরও নিয়োগ-সংক্রান্ত ডিএসইর মানবসম্পদ বিভাগের ১৭ জুন ২৫ মে তারিখের চিঠির বিষয়টি উল্লেখ করে বলা হয়, এম আশিক রহমানের নিয়োগ প্রস্তাব কতিপয় তথ্য যাচাই সাপেক্ষে অনুমোদন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সিআরও পদটি গুরুত্বপূর্ণ হওয়ার কারণে ৩০ কার্যদিবসের মধ্যে আশিক রহমান যোগদান না করলে এক্সচেঞ্জটির সিআরও হিসেবে মো. শওকত জাহান খানের নিয়োগ প্রস্তাব কার্যকর হবে।

সে সময় বিএসইসি সূত্রে জানায়, এম আশিক রহমানের জীবনবৃত্তান্তে যেসব তথ্য দেয়া হয়েছে সেগুলোর যথার্থতা বিশদ আকারে যাচাই-বাছাই করার জন্য কমিশনের পক্ষ থেকে ডিএসইকে বলা হয়েছে। সম্প্রতি এম আশিক রহমান এনসিসি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছেন। অবস্থায় তার পক্ষে ডিএসইর সিআরও হিসেবে যোগ দেয়া সম্ভব হবে কিনা, সেটিও এক্সচেঞ্জকে যাচাই করে দেখার জন্য বলা হয়েছে।

প্রসঙ্গত, যোগ্যতা, দক্ষতা পেশাগত অভিজ্ঞতায় ঘাটতি থাকায় বছরের ফেব্রুয়ারিতে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এম আশিক রহমানকে নিয়োগের সুপারিশ অনুমোদন করেনি বিএসইসি। পরবর্তী সময়ে তাকে এক্সচেঞ্জটির সিআরও হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করে ডিএসইর পর্ষদ। যদিও এবারো তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে এক্সচেঞ্জটির মানবসম্পদ বিভাগ। তবে তা সত্ত্বেও তাকেই সিআরও হিসেবে নিয়োগের সুপারিশ করে এক্সচেঞ্জটির পর্ষদ। আর ডিএসইর প্রস্তাবের পরিপ্রেক্ষিতেই আশিক রহমানকে শর্তসাপেক্ষে সিআরও পদে নিয়োগের অনুমোদন দিয়েছিল বিএসইসি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন