রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

শেয়ারবাজার

লেনদেন বন্ধের বিষয়ে ডিএসইর কাছে ব্যাখ্যা চেয়েছে কমিশন

নিজস্ব প্রতিবেদক

গত রোববার কারিগরি ত্রুটির কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ঘণ্টা ২০ মিনিট বন্ধ ছিল। এর আগেও বিভিন্ন সময় ডিএসইর ট্রেডিং সিস্টেমে সমস্যা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বিষয়ে ডিএসইর কাছে ব্যাখ্যা তলব করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গতকাল এক্সচেঞ্জটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে -সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ রতন মিয়া স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বছরের ১৮ জুলাই ডিএসইর লেনদেন ঘণ্টা ২০ মিনিটের জন্য বন্ধ ছিল। এটি কমিশনের কাছে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাছাড়া প্রায়ই ডিএসইর টেডিং সিস্টেমে সমস্যার বিষয়টি নিয়ে কমিশন গভীর উদ্বেগে রয়েছে। এর পরিপ্রেক্ষিতে আগামী কার্যদিবসের মধ্যে বিষয়ে ডিএসইর অবস্থান ব্যাখ্যা করতে বলেছে কমিশন। পাশাপাশি সিস্টেম সরবরাহকারীর প্রতিনিধিদের পরামর্শ নিয়ে বারবার কারিগরি ত্রুটির বিষয়টি অবিলম্বে সমাধানের জন্য বিএসইসির পক্ষ থেকে ডিএসইকে নির্দেশনা দেয়া হয়েছে।

কারিগরি ত্রুটির কারণে গত রোববার বেলা ১১টা মিনিট থেকে ডিএসইর লেনদেন বন্ধ হয়ে যায়। শুরুতে এক্সচেঞ্জটির তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মীরা কোথায় সমস্যা হয়েছে সেটি বুঝে উঠতে পারছিলেন না। পরবর্তী সময়ে সমস্যা চিহ্নিত সমাধান করে দুপুর সাড়ে ১২টার কিছু আগে লেনদেন চালু করা সম্ভব হয়। ম্যাচিং ইঞ্জিনের একটি ফিড ডাউন হওয়ার কারণে লেনদেন বন্ধ হয়ে যায় বলে জানান এক্সচেঞ্জটির কর্মকর্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন