রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ব্রিটিশ সংস্থার পরিচালনা পর্ষদে নারীর অংশগ্রহণ বাড়ছে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় ২০০ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে নারী সদস্যের সংখ্যা বেড়েছে। সরকারের নেয়া পদক্ষেপের কারণে গত পাঁচ বছরে খাতে নারীর সংখ্যা বেড়েছে এক-তৃতীয়াংশ।

থিংক ট্যাংক নিউ ফাইন্যান্সিয়ালের পর্যালোচনা অনুযায়ী, ২০১৬ সালে বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদে নারী সদস্যের পরিমাণ ছিল ২৩ শতাংশ, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৩২ শতাংশে। পাশাপাশি নির্বাহী কমিটিতে নারী সদস্যদের প্রতিনিধিত্ব ১৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ২২ শতাংশ।

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিষ্ঠানগুলোতে যদি অনুপাতে নারীদের অন্তর্ভুক্তি বাড়তে থাকে তাহলে ২০২৯ সাল নাগাদ পরিচালনা পর্ষদে এবং ২০৩৩ সাল নাগাদ নির্বাহী কমিটিতে নারীদের অংশগ্রহণ সমান হবে।

নিউ ফাইন্যান্সিয়ালের অংশীদার প্রতিবেদনটির সহলেখক ইয়াসমিন চিনওয়ালা বলেন, দীর্ঘসময় পর নারী নেতৃত্ব এখন সঠিক পথে এগোচ্ছে। যদিও এখনই আনন্দিত হওয়ার কিছু নেই। কারণ সামনে আরো দীর্ঘপথ পাড়ি দিতে হবে।

এর মধ্যে প্রতিভাসম্পন্ন নারীদের জন্য আলাদা পাইপলাইন গড়ে তোলা দরকার। সংস্থাজুড়ে জবাবদিহির সংস্কৃতি গড়ে তুলতে হবে। আর এর মাধ্যমেই আরো বেশি নারী রাজস্ব আহরণকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন