ইউরোপিয়ান ইউনিভার্সিটি

অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির বিষয়ে তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

ইউরোপিয়ান ইউনিভার্সিটির বিভিন্ন প্রোগ্রামে ইউজিসি কর্তৃক অনুমোদিত আসন সংখ্যার বিপরীতে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তির বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। ইউজিসির এক সদস্যকে প্রধান করে গঠিত চার সদস্যের কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গতকাল ইউজিসির জনসংযোগ তথ্য অধিকার বিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়। এতে বলা হয়, সম্প্রতি কমিশনের সদস্য অধ্যাপক . বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সমন্বয় সভায় বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক . বিশ্বজিৎ চন্দ বলেন, অনুমোদিত আসনের বাইরে শিক্ষার্থী ভর্তি করার কোনো সুযোগ নেই। কোনো বিশ্ববিদ্যালয় এটি করে থাকলে তা আইনগতভাবে বৈধ হবে না। অতিরিক্ত ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর সনদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে। কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট বিক্রির মাধ্যমে অবৈধভাবে অর্থ উপার্জনের উদ্দেশ্যে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে থাকে।

বিষয়ে ইউরোপিয়ান ইউনিভার্সিটির ট্রেজারার বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যানের মতামত জানতে চাওয়া হলে তারা কোনো সদুত্তর দিতে পারেননি।

উল্লেখ্য, সংশ্লিষ্ট প্রোগ্রামে অনুমোদিত আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে তা সম্পূর্ণরূপে বেআইনি অবৈধ হিসেবে গণ্য হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ওয়েবসাইটে এসব বিশ্ববিদ্যালয়কে লাল তারকা দিয়ে চিহ্নিত করবে।

এদিকে ইউজিসির অনুমোদন ছাড়া প্রোগাম কোর্স পরিচালনা এবং অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়কে লাল তারকা প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল ইউজিসির জনসংযোগ তথ্য অধিকার বিভাগ থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়। এতে বলা হয় সম্প্রতি কমিশনের সদস্য অধ্যাপক . বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সমন্বয় সভায় বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। শিগগিরই সিদ্ধান্তের বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে অবহিত করা হবে।

কমিশনের অনুমোদনহীন ভবন ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা, ছয় মাসের অধিককাল ধরে আচার্য কর্তৃক নিযুক্ত উপাচার্য ট্রেজারার না থাকা, ট্রাস্টি বোর্ডের সদস্যদের মালিকানাসংক্রান্ত দ্বন্দ্বসহ অন্যান্য সমস্যার কারণেও বিশ্ববিদ্যালয়গুলোকে লাল তারকা প্রদান করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন