রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

টোকিও অলিম্পিক

মহামারী বিতর্কে বিপাকে স্পন্সর প্রতিষ্ঠানগুলো

বণিক বার্তা ডেস্ক

অলিম্পিক সম্পর্কিত কোনো বিজ্ঞাপন প্রচার করবে না টয়োটা ছবি: এপি

টোকিও অলিম্পিক ২০২০-এর স্পন্সর টয়োটা। তবে এবার টেলিভিশনগুলোতে অলিম্পিক গেমস সম্পর্কিত কোনো বিজ্ঞাপন গাড়ি নির্মাতা সংস্থাটি প্রচার করবে না। আর এর কারণ হিসেবে দেখানো হয়েছে, মহামারীর মধ্যেও গেমস আয়োজন নিয়ে জাপানিদের মধ্যে এক ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দুই-তৃতীয়াংশ জাপানি মনে করেন, কভিড-১৯ সংক্রমণের মধ্যে নিরাপদভাবে অলিম্পিক গেমস পরিচালনা সম্ভব নয়।

টয়োটা মোটর করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আকিও টয়োডা বলেন, উদ্বোধনী অনুষ্ঠানেও তিনি উপস্থিত থাকবেন না। যদিও বিষয়ে টয়োটার পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য এখনো দেয়া হয়নি।

প্রায় ৬০টি জাপানি প্রতিষ্ঠান ২০২০ সালের অলিম্পিক আয়োজনের জন্য ৩০০ কোটি ডলার স্পন্সর করেছে। এখন তারা প্রায় সবাই এক ধরনের দোটানার মধ্যে পড়ে গেছে। কারণ দেশের বেশির ভাগ মানুষ যখন আয়োজনকে ভালো চোখে দেখছে না, সেখানে এমন বিতর্কিত আয়োজনের সঙ্গে নিজেদের ব্র্যান্ডকে জড়ানোর সিদ্ধান্ত সঠিক হবে কিনা সেটিই এখন প্রতিষ্ঠানগুলোর ভাবনা।

জাপানে নতুন করে নভেল করোনাভাইরাস সংক্রমণ বেড়েছে। এমন পরিস্থিতিতে নিরাপদ সুরক্ষিত উপায়ে অলিম্পিক গেমস আয়োজন করা যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে দেশটির দুই-তৃতীয়াংশ নাগরিকের। টোকিও অলিম্পিক শুরুর চারদিন আগে আশাহি শিম্বুন সংবাদপত্রের করা এক জরিপে এমন তথ্যই উঠে এসেছে।

জরিপে দেখা যায়, ৬৮ শতাংশ নাগরিক মনে করেন অলিম্পিক গেমস আয়োজক কমিটির করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের সক্ষমতা নেই। ৫৫ শতাংশ সরাসরি বলেছেন, তারা আয়োজনের বিরোধী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন