রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

চার্জিং স্টেশন দ্বিগুণ করবে ইলেকট্রিফাই আমেরিকা

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্র কানাডায় বৈদ্যুতিক গাড়ির জন্য বর্তমানের চেয়ে দ্বিগুণের বেশি চার্জিং স্টেশন স্থাপন করবে ইলেকট্রিফাই আমেরিকা। নিঃসরণ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার দায়ে জার্মান গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফক্সওয়াগনের অর্থে প্রতিষ্ঠিত বৈদ্যুতিক গাড়ি চার্জিং নেটওয়ার্ক ইলেকট্রিফাই আমেরিকা সম্প্রতি উদ্যোগ নিয়েছে। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

প্রতিষ্ঠানটি জানায়, ২০২৫ সালের মধ্যে তারা তাদের নেটওয়ার্কে হাজার ৮০০ ফাস্ট চার্জিং স্টেশন এবং ১০ হাজার একক চার্জার যুক্ত করবে। আগামী ১০ বছরে বৈদ্যুতিক গাড়ির অবকাঠামো খাতে ২০০ কোটি ডলার বিনিয়োগ প্রতিশ্রুতির আওতায় এসব চার্জিং স্টেশন স্থাপন করা হবে বলে জানায় ইলেকট্রিফাই আমেরিকা।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের জন্য বৈদ্যুতিক গাড়ি উৎপাদন বাড়িয়েছে, যাতে এসব গাড়ির গতিপথ বৃদ্ধি পায় এবং দ্রুত চার্জ গ্রহণ করতে পারে। তবে এখন নির্মাতারা উদ্বিগ্ন হচ্ছেন যে, আগ্রহী গ্রাহকরা দ্রুতগতির চার্জিং স্টেশন স্থাপন হওয়া পর্যন্ত এসব গাড়ি ক্রয়ের ব্যাপারে সিদ্ধান্ত স্থগিত রাখতে পারেন।

বিভিন্ন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের বৈদ্যুতিক গাড়ির সর্বশেষ সংস্করণগুলো একবার চার্জে আনুমানিক ৩০০ মাইল (৪৮০ কিলোমিটার) যেতে পারে। একই সঙ্গে এসব গাড়ি পূর্ববর্তী সংস্করণের চেয়ে দ্রুত চার্জও গ্রহণ করতে পারে। তবে বর্তমানে যেসব চার্জিং স্টেশন রয়েছে, সেগুলো এসব গাড়িতে দ্রুত চার্জ সরবরাহ করার মতো উপযুক্ত নয়।

মার্কিন জ্বালানি বিভাগের প্রকাশিত তথ্যমতে, যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪২ হাজারের মতো পাবলিক চার্জিং স্টেশন রয়েছে। তবে এসব স্টেশনের মধ্যে মাত্র পাঁচ হাজার চার্জিং স্টেশন দ্রুতগতিতে চার্জ সরবরাহ করতে সক্ষম। বাকি স্টেশনগুলোতে একটি দীর্ঘ শক্তির ব্যাটারি পূর্ণ চার্জ করতে আনুমানিক ঘণ্টার মতো সময় ব্যয় করতে হয়। দ্রুতগতির চার্জিং স্টেশন স্থাপন করা বর্তমান বাইডেন প্রশাসনের জন্য একটি প্রতিশ্রুতির অংশ। কারণে মার্কিন প্রশাসন প্রতিষ্ঠান এবং স্থানীয় প্রশাসনকে আরো বেশি চার্জিং স্টেশন স্থাপনে আরো বেশি প্রণোদনা প্রদান করছে। ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রজুড়ে পাঁচ লাখ বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা নিয়েছে সরকার।

ইলেকট্রিফাই আমেরিকার সম্প্রসারণ পরিকল্পনার আওতায় তারা যুক্তরাষ্ট্রের হাওয়াই, নর্থ ডাকোটা, সাইথ ডাকোটা, ওয়েস্ট ভার্জিনিয়া, ওয়াইমিং ভেরমন্টে তাদের চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। তাদের সম্প্রসারণ কার্যক্রমের আওতায় দেশটির রাজধানী ডিস্ট্রিক অব কলম্বিয়াসহ বাকি ৪৯টি রাজ্যও অন্তর্ভুক্ত করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

ইলেকট্রিফাই আমেরিকা জানায়, যুক্তরাষ্ট্রের আপার মিডওয়েস্টেও তারা চার্জিং স্টেশন স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। তবে ঠিক কোথায় এসব চার্জিং স্টেশন স্থাপন করা হবে, সে ব্যাপারে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে প্রথম চার্জিং স্টেশন স্থাপনের মাধ্যমে যাত্রা করা প্রতিষ্ঠানটি জানায়, বর্তমানে তারা প্রতি সপ্তাহে গড়ে চারটি চার্জিং স্টেশন স্থাপন করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন