রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

খেলা

টোকিও অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন জোকোভিচ

ক্রীড়া ডেস্ক

গত রোববার উইম্বলডন জিতে রজার ফেদেরার ও নোভাক জোকোভিচের ২০ গ্র্যান্ডস্লামের রেকর্ড ছোঁয়া নোভাক জোকোভিচ আসন্ন টোকিও অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে নিশ্চিত করেছেন। 

ষষ্ঠবারের মতো উইম্বলডন শিরোপা জিতে জোকোভিচ বলছিলেন, টোকিও অলিম্পিকে তার খেলার সম্ভাবনা ‘৫০-৫০’। পাঁচদিন পর তিনি এ ব্যাপারে নিশ্চিত করলেন যে, ‘গোল্ডেন স্লাম’ এর জন্য লড়বেন। এ বছর এরই মধ্যে তিনটি গ্র্যান্ড স্লাম জিতেছেন জোকার। এখন অলিম্পিক স্বর্ণ ও বছর শেষের ইউএস ওপেন জিতলে ‘গোল্ডেন স্লাম’ এর গৌরব অর্জন করবেন ৩৪ বছর বয়সী সার্বিয়ান সুপারস্টার। 

বৃহস্পতিবার রাতে টুইটারে জোকোভিচ বলেছেন, সার্বিয়ান সতীর্থদের সঙ্গে অলিম্পিকের সহযাত্রী হতে যাচ্ছেন বলে তিনি ‘গর্বিত’। তিনি আরো বলেন, আমি টোকিওর টিকিট বুক করেছি।

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় অলিম্পিকে দর্শকহীন থাকবে গ্যালারি। এটা জেনে টোকিওতে অংশ নেয়ার ব্যাপারে দ্বিধায় ভুগছিলেন জোকোভিচ। যদিও প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ‘গোল্ডেন স্লাম’ অর্জনের হাতছানির কথাও তার মনে জাগ্রত।  

একমাত্র খেলোয়াড় হিসেবে ‘গোল্ডেন স্লাম’ জয়ের কীর্তি আছে শুধুই জার্মান গ্রেট স্টেফি গ্রাফের। ১৯৮৮ সালে তিনি এ কৃতিত্ব দেখান। 

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবারের অলিম্পিকে অনেকেই অংশ নিচ্ছেন না। সুইস কিংবদন্তি রজার ফেদেরার ও তিনবারের গ্র্যান্ড স্লামজয়ী অ্যাঞ্জেলিক কেরবার টোকিওতে খেলবেন না। ব্রিটেনের এক নম্বর খেলোয়াড় জোহানা কন্তা কভিড-১৯ পজিটিভ হওয়ায় অংশ নিতে পারছেন না। 

২৩ জুলাই টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। টেনিস শুরু হবে পরদিন ২৪ জুলাই। 

যদিও ফুটবলের মতো কিছু ইভেন্ট উদ্বোধনী অনুষ্ঠানের আগেই শুরু হয়ে যাবে। টোকিওতে এবার ৩৩টি ক্রীড়ার ৫০টি ডিসিপ্লিনে ৩৩৯টি ইভেন্টে স্বর্ণের লড়াই হবে। অংশ নেবে ২০৬টি জাতি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন