শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

শেয়ারবাজার

পাওয়ার গ্রিডের শেয়ার বিক্রি

আরো ৩০ দিন সময় পেয়েছে বিপিডিবি

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) শেয়ার বিক্রি করতে আরো ৩০ দিন সময় পেয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে সময় বাড়ানোর বিষয়ে অনুমোদন পেয়েছে বিপিডিবি। স্টক এক্সচেঞ্জ সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যানুসারে, বিপিডিবি বছরের ১৯ মে তার কাছে থাকা কোম্পানিটির ৫৬ কোটি ৮৯ লাখ হাজার ৩০৮টি শেয়ারের মধ্যে কোটি ৪৩ লাখ ৫৩ হাজার ৪১টি বিক্রির ঘোষণা দেয়। এর মধ্যে কোম্পানিটির কোটি ৭৪ লাখ ৮৭ হাজার ৫৬০ শেয়ার অবিক্রীত থেকে যায়। অবিক্রীত শেয়ার বিক্রির জন্য আরো ৩০ দিন পেয়েছে বিপিডিবি।

চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে (জুলাই ২০-মার্চ ২১) আয় বাড়লেও কর-পরবর্তী নিট মুনাফা কমেছে পিজিসিবির। আলোচ্য সময়ে কোম্পানিটির আয় ১২ দশমিক ২৬ শতাংশ বেড়েছে, তবে নিট মুনাফা কমেছে দশমিক ৪৬ শতাংশ।

প্রতিবেদন অনুসারে হিসাব বছরের প্রথম নয় মাসে কোম্পানিটির আয় হয়েছে হাজার ৫৫৯ কোটি ১৫ লাখ ৭৭ হাজার ৪৫০ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল হাজার ৩৮৮ কোটি ৮৪ লাখ ৪০ হাজার ৩৩৬ টাকা। হিসাবে নয় মাসে কোম্পানিটির আয় বেড়েছে ১৭০ কোটি ৩১ লাখ ৩৭ হাজার ১১৪ টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ২৮০ কোটি লাখ ১৮ হাজার ৯০৭ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩০৯ কোটি ৩০ লাখ ৩৫ হাজার ২১৯ টাকা। হিসাবে আলোচ্য সময়ের প্রথম নয় মাসে নিট মুনাফা ২৯ কোটি ২৮ লাখ ১৬ হাজার ৩১২ টাকা কমেছে। নয় মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৯৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৩৪ পয়সা।

চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানু-মার্চ) কোম্পানিটির আয় হয়েছে ৪৭৩ কোটি ৯৭ লাখ ৫০ হাজার ৫২৬ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪১৩ কোটি ৭৭ লাখ ৫৩ হাজার ১২ টাকা। হিসাবে তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির আয় বেড়েছে ৬০ কোটি ১৯ লাখ ৯৭ হাজার ৫১৪ টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ১০০ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ২৮৪ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭০ কোটি ২৩ লাখ ৭২ হাজার ৫০৬ টাকা। হিসাবে আলোচ্য সময়ে তৃতীয় প্রান্তিকে নিট মুনাফা ৩০ কোটি ৬১ লাখ হাজার ৭৭৮ টাকা বেড়েছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৪১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৯ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন