শর্তসাপেক্ষে ডিএসইর সিআরও পদে অনুমোদন পেলেন আশিক রহমান

নিজস্ব প্রতিবেদক

যোগ্যতা, দক্ষতা পেশাগত অভিজ্ঞতায় ঘাটতি থাকায় বছরের ফেব্রুয়ারিতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে এম আশিক রহমানকে নিয়োগের সুপারিশ অনুমোদন করেনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পরবর্তী সময়ে তাকে এক্সচেঞ্জটির প্রধান নিয়ন্ত্রণ কর্মকর্তা (সিআরও) হিসেকে নিয়োগের জন্য সুপারিশ করে ডিএসইর পর্ষদ। যদিও এবারো তার যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে এক্সচেঞ্জটির মানবসম্পদ বিভাগ। তবে বিতর্ক সত্ত্বেও আশিক রহমানকেই শেষ পর্যন্ত গতকাল শর্তসাপেক্ষে ডিএসইর সিআরও হিসেবে নিয়োগের অনুমোদন দিয়েছে বিএসইসি।

সিআরও নিয়োগের অনুমোদনের বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে গতকাল কমিশনের পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে। বিএসইসির যুগ্ম পরিচালক সাইফুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে সিআরও নিয়োগসংক্রান্ত ডিএসইর মানবসম্পদ বিভাগের ১৭ জুন ২৫ মে তারিখের চিঠির বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এম আশিক রহমানের নিয়োগ প্রস্তাব কতিপয় তথ্য যাচাই সাপেক্ষে অনুমোদন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সিআরও পদটি গুরুত্বপূর্ণ হওয়ার কারণে ৩০ কার্যদিবসের মধ্যে আশিক রহমান যোগদান না করলে এক্সচেঞ্জটির সিআরও হিসেবে মো. শওকত জাহান খানের নিয়োগ প্রস্তাব কার্যকর হবে।

বিএসইসি সূত্রে জানা গেছে, এম আশিক রহমানের জীবনবৃত্তান্তে যেসব তথ্য দেয়া হয়েছে সেগুলোর যথার্থতা বিশদ আকারে যাচাই-বাছাই করার জন্য কমিশনের পক্ষ থেকে ডিএসইকে বলা হয়েছে। সম্প্রতি এম আশিক রহমান এনসিসি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিয়েছেন। অবস্থায় তার পক্ষে ডিএসইর সিআরও হিসেবে যোগ দেয়া সম্ভব হবে কিনা, সেটিও এক্সচেঞ্জকে যাচাই করে দেখার জন্য বলা হয়েছে।

এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, ব্যাংকটিতে যোগদানের সময় এম আশিক রহমান ডিএসইর সিআরও পদে নিয়োগের সুযোগ থাকলেও তিনি এতে আগ্রহী নন বলে জানান। তিনি ব্যাংক খাতেই তার ক্যারিয়ার আরো এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। এর পরিপ্রেক্ষিতেই তাকে সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেয় এনসিসি ব্যাংক কর্তৃপক্ষ।

সিআরও পদে নিয়োগের জন্য বছরের মার্চে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। ফেব্রুয়ারিতে ডিএসইর এমডি হিসেবে বিএসইসির অনুমোদন না পাওয়ার পর এক্সচেঞ্জটির সিআরও হিসেবে নিয়োগের জন্য আবেদন করেন এম আশিক রহমান। ডিএসইর নিয়োগ বিজ্ঞপ্তিতে সিআরও পদের যোগ্যতার বিষয়ে বলা হয়েছে, প্রার্থীকে পুঁজিবাজার পরিচালনা সম্পর্কে অবশ্যই গভীর জ্ঞান অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি ব্যবসা, অর্থনীতি বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ব্যবস্থাপনা পর্যায়ের অভিজ্ঞতা কিংবা সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এক্সচেঞ্জটির সিআরও পদে নিয়োগ পেতে দফায় ১৪ জন প্রার্থী আবেদন করেন। তাদের জীবনবৃত্তান্ত পর্যালোচনা করে ডিএসইর মানবসম্পদ বিভাগ প্রার্থীদের প্রাথমিক মূল্যায়ন তৈরি করে এক্সচেঞ্জটির নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটির (এনআরসি) কাছে পাঠায়। প্রাথমিক মূল্যায়নের ক্ষেত্রে মানবসম্পদ বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রকাশিত যোগ্যতার পাশাপাশি প্রার্থীদের ব্যবস্থাপনা অভিজ্ঞতা, পেশাগত পদবি, ব্যবসায় অনুষদের স্নাতক পেশাগত অভিজ্ঞতার বিষয়গুলো পর্যালোচনা করে। তাদের পর্যালোচনায় দেখা যায়, এম আশিক রহমানের সিআরও পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকলেও পেশাগত পদবি হিসেবে সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএর ক্ষেত্রে ১০ বছরের অভিজ্ঞতার ক্ষেত্রে ঘাটতি রয়েছে। অন্যদিকে সিআরও পদের জন্য আবেদন করা রূপালী ব্যাংকের সিএফও মো. শওকত জাহান খানের শিক্ষাগত পেশাগত দুই ধরনের যোগ্যতাই রয়েছে।

প্রার্থীদের সাক্ষাত্কার নেয়ার পর সিআরও পদের জন্য পর্ষদের কাছে সুপারিশ করতে এনআরসির চেয়ারম্যান কমিটির সব সদস্য রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটির (আরএসি) চেয়ারম্যানের মতামত নেন। সাক্ষাত্কারের পারফরম্যান্স, অভিজ্ঞতা এবং শিক্ষাগত পেশাগত ট্র্যাক রেকর্ডের ভিত্তিতে সবাই তিনজন প্রার্থীর সমন্বয়ে একটি প্যানেল তৈরির মত দেন। তবে ডিএসইর স্বতন্ত্র পরিচালক এনআরসির সদস্য সালমা নাসরীন প্যানেল গঠনের বিষয়ে দ্বিমত পোষণ করে এম আশিক রহমানকেই সিআরও পদের জন্য একমাত্র যোগ্য প্রার্থী হিসেবে পর্ষদের কাছে প্রস্তাব করার পক্ষে মত দেন। অবশ্য শেষ পর্যন্ত এনআরসি প্যানেলভুক্ত তিনজনকে ডিএসইর পর্ষদের কাছে উপস্থাপনের সিদ্ধান্ত নেয়।

এনআরসির সুপারিশের ভিত্তিতে বছরের মে অনুষ্ঠিত ডিএসইর পর্ষদ সভায় এম আশিক রহমানকে এক্সচেঞ্জটির সিআরও হিসেবে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। নিয়োগের বিষয়টি অনুমোদনের জন্য গত মে বিএসইসির কাছে চিঠি পাঠান ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) এম সাইফুর রহমান মজুমদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন