শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৯ আশ্বিন ১৪২৮

খেলা

কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল

ক্রীড়া ডেস্ক

কোপা আমেরিকার সেমিফাইনালে সহজ প্রতিপক্ষই সামনে পেয়েছিল ব্রাজিল। স্বাগতিকদের ফাইনালের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারল না দলটি। আজ ভোরে পেরুকে ১-০ গোলে হারিয়ে লাতিন মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে ফাইনালে জায়গা করে নিল সেলেসাওরা। এটা কোপায় ব্রাজিলের ২১তম ফাইনাল। 

৩৫ মিনিটে লুকাস প্যাকুয়েতা গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন। এই গোলটিতে ভর করেই প্রত্যাশিত জয় তুলে নেয় তিতের দল। নেইমার, প্যাকুয়েতা ও ক্যাসেমিরোরা শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিলেন। তবে বারবার সেলেসাওদের হতাশ করছিলেন পেরুর গোলকিপার পেদ্রো গ্যালেজ। কিন্তু  নেইমার-প্যাকুয়েতা যুগলবন্দির কাছে শেষ পর্যন্ত হার মানেন তিনি। গোলমুখে আগুয়ান নেইমারকে আটকাতে পেরুর রক্ষণের তিন-চারজন যখন ছুটছিলেন তিনি তখন বল বাড়িয়ে দেন মাঝ বরাবর অরক্ষিত থাকা প্যাকুয়েতাকে, যিনি জোরালো শটে গোল আদায় করে নেন। 

এ নিয়ে টানা দুই ম্যাচে ব্রাজিলের জয়ের নায়ক ২৩ বছর বয়সী মিডফিল্ডার প্যাকুয়েতা। শেষ আটে চিলির বিপক্ষে ব্রাজিল যখন কিছুতেই গোল পাচ্ছিল না তখন প্যাকুয়েতাকে নামান কোচ তিতে। নামার এক মিনিটের মধ্যেই তিনি গোল করেন এবং ওই এক গোলে ভর করেই চিলিকে হারায় ব্রাজিল। আজও লিঁওতে খেলা এই মিডফিল্ডারের গোলে ভর করে জিতল সেলেসাওরা। 

২০১৯ সালের ফাইনালে পেরুকে হারিয়ে নবম কোপা আমেরিকা শিরোপা জিতেছিল ব্রাজিল। সেলেসাওরা এবার সেমিফাইনালে সেই পেরুকে হারাল। বলাবাহুল্য, এবার গ্রুপ পর্বে পেরুকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়েছিল স্বাগতিক দলটি। 

কাল বুধবার সকাল ৭টায় অন্য সেমিফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। এ ম্যাচে লিওনেল মেসিরা জিতলে ব্রাজিল-আর্জেন্টিনা ক্ল্যাসিক দেখবে ফুটবল বিশ্ব । আগামী রোববার ভোর ৬টায় ফাইনাল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন