ওয়াইপিএফের ওয়েবিনারে বক্তারা

প্রতিষ্ঠান দুর্বল হলে অর্থনৈতিক বৈষম্য বেড়ে যায়

নিজস্ব প্রতিবেদক

প্রতিষ্ঠান দুর্বল হলে অর্থনৈতিক বৈষম্য বেড়ে যায়। বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠান এখনো দুর্বল। তাই যত দিন যাচ্ছে, অর্থনৈতিক বৈষম্য তত বেড়ে যাচ্ছে আর অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোরও দুর্বলতা বাড়ছে। পরিস্থিতি থেকে বেরিয়ে না আসতে পারলে বৈষম্য ক্রমাগত বাড়বে।

ইয়ুথ পলিসি ফোরামের (ওয়াইপিএফ) তরুণদের নেতৃত্বে শুরু হওয়া রোড টু রিফর্ম নামক ধারাবাহিক কার্যক্রমের চলতি বছরের উদ্বোধনী আলোচনা সভায় কথা বলেন বক্তারা।

আলোচনা সভায় অংশগ্রহণ করেন ওয়াইপিএফের পরামর্শক অধ্যাপক আসিফ মোহাম্মদ শাহান, ব্যারিস্টার তানিয়া আমির, ব্যারিস্টার শাহরিয়ার সাদাত, আশফাকুল হক চৌধুরী, সুলতান মোহাম্মদ জাকারিয়া নাজমুল হাসান। তারা প্রত্যেকেই ওয়াইপিএফের পরামর্শক বা ফেলো হিসেবে কাজ করছেন। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন অধ্যাপক আসিফ মোহাম্মদ শাহান। এছাড়া ইয়ুথ পলিসি ফোরামের পক্ষ থেকে ওয়েবিনারটিতে উপস্থিত ছিলেন পলিটিকস অ্যান্ড গভর্ন্যান্স শাখার প্রধান নাজিব হায়দায় এবং ফেলোশিপের সহকারী প্রধান আহমেদ তওসিফ জামি।

কার্যক্রমের মূল শিরোনাম হচ্ছে, একটি নতুন সামাজিক চুক্তির পথে আর প্রথম সভায় আলোচনায় মূল বিন্দু ছিল জবাবদিহিমূলক প্রতিষ্ঠানগুলো। প্রতিষ্ঠানগুলো আমাদের সমাজের অবস্থানকে প্রভাবিত করে আসছে স্বাধীনতার সূচনালগ্ন থেকেই। বাংলাদেশের সংবিধান অনুযায়ী আমরা যে সামাজিক চুক্তিটি পেয়েছিলাম, তাতে রাষ্ট্রের সঙ্গে জনগণের এবং রাষ্ট্রের একটি বিভাগের সঙ্গে অন্য বিভাগের সম্পর্কের যে ব্যাখ্যা ছিল, তা বর্তমান বাস্তবতায় কতটুকু প্রযোজ্য এবং তার কতটুকুু পরিবর্তনের দরকার হতে পারে নিয়েই মূলত সঞ্চালিত হয়েছিল পুরো আলোচনা সভাটি। এতে জবাবদিহিমূলক প্রতিষ্ঠানের বিভিন্ন দিক উঠে আসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন