শুক্রবার | সেপ্টেম্বর ২৪, ২০২১ | ৮ আশ্বিন ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

বুলিংয়ের শিকার হচ্ছে অ্যালেক্সা নামের মেয়েরা

বণিক বার্তা ডেস্ক

অ্যালেক্সা নামের অনেক মেয়ে বিভিন্ন ধরনের বুলিংয়ের শিকার হচ্ছে। সম্প্রতি অ্যামাজনের প্রতি এমন অভিযোগ করেছেন অনেক বাবা-মা। অ্যালেক্সা নাম নিয়ে অব্যাহত হাস্যরসের কারণে অনেক বাবা-মা তাদের মেয়েদের নাম পাল্টাতে বাধ্য হয়েছেন বলেও জানিয়েছেন। অ্যামাজনের প্রতি ওই বাবা-মায়ের দাবি, প্রযুক্তি জায়ান্টটি যেন তাদের ভার্চুয়াল সহকারীর নাম পরিবর্তন করে এবং কোনো নন-হিউম্যান নাম গ্রহণ করে।

অ্যামাজন বলছে, বুলিং কিংবা হাস্যরসের শিকার হওয়া মেয়েদের জন্য তারা দুঃখিত। তাদের সামনে বেশকিছু বিকল্প রয়েছে। তবে শিগগিরই পরিবর্তন আনবে কিনা তা নিশ্চিত করেনি।

কয়েক বছর ধরে অ্যামাজনের ভার্চুয়াল সহকারী হিসেবে অ্যালেক্সা বেশ জনপ্রিয়। তবে অ্যালেক্সা নামের মেয়েদের জন্য তা বেশ বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। দেখা গেছে, নামের অনেক মেয়েকে জোরে ডাকাডাকি করা হচ্ছে এবং কোনো না কোনো অর্ডার দেয়া হচ্ছে।

অ্যালেক্সা নামে এক কিশোরীর মা বিবিসিকে জানান, স্কুলে ভর্তি হওয়ার পর শিক্ষক-শিক্ষার্থী নির্বিশেষ সবার কাছেই হাস্যরসের পাত্র হয়েছে তাদের কন্যা। বর্তমানে সে নিজের পরিচয় দিতে ভয় পায়। স্কুল ব্যাপারে কোনো ধরনের সহায়তা দিতে নারাজ। বরং সে যেন এতে অভ্যস্ত হয়ে পড়ে পরামর্শ দিয়েছে।

বর্তমানে যুক্তরাজ্যে অ্যালেক্সা নামের চার হাজারেরও বেশি মেয়ে রয়েছে, যাদের বয়স পঁচিশের নিচে। তাদের প্রত্যেকেরই গল্প প্রায় একই রকম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন