বানকোর চেয়ারম্যানকে আদালতে হাজির করা হবে আজ

চেয়ারম্যান ও পাঁচ পরিচালকের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক

অর্থ আত্মসাতের অভিযোগে বানকো সিকিউরিটিজের চেয়ারম্যান পাঁচ পরিচালকের বিরুদ্ধে গতকাল মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক) সেই সঙ্গে গতকাল বানকো সিকিউরিটিজের চেয়ারম্যানকে বিমানবন্দর থেকে আটকের পর আজ আদালতে হাজির করার কথা রয়েছে।

তথ্যমতে, গতকাল ভোরে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আব্দুল মুহিতকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশ ত্যাগের সময় আটক করে ইমিগ্রেশন পুলিশ। আটকের পর তাকে দুদকের কাছে হস্তান্তর করে পুলিশ এবং পরে দুদকের মামলায় আটক দেখিয়ে রমনা থানার হেফাজতে রাখা হয়। এরপর চেয়ারম্যান পাঁচ পরিচালকের বিরুদ্ধে দুদকের উপপরিচালক বরাবর মামলা দায়ের করেন দুদকের উপসহকারী পরিচালক মোহাম্মদ নূর আলম সিদ্দিকী।

দুদকের দায়েরকৃত মামলায় বলা হয়, অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে প্রতারণার আশ্রয়ে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গের মাধ্যমে বানকো সিকিউরিটিজ লিমিটেডের সম্মিলিত গ্রাহক অ্যাকাউন্ট থেকে ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা আত্মসাতের দায়ে দণ্ডবিধির ৪০৬, ৪০৯, ৪২০, ১০৯ ধারায় একটি মামলা রুজুর জন্য অনুরোধ জানানো হলো। মামলার তদন্তের সময় ঘটনার সঙ্গে অন্য কারো সম্পৃক্ততা পাওয়া গেলে আইন আমলে নেয়া হবে বলেও জানানো হয়।

বানকোর বাকি পাঁচ পরিচালক হচ্ছেন মো. শফিউল আজম, ওয়ালিউল হাসান চৌধুরী, নুরুল ঈশাণ সাদাত, . মুনিম চৌধুরী জামিল আহমেদ চৌধুরী।

প্রসঙ্গত, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বানকো সিকিউরিটিজের (ট্রেক-৬৩) বিনিয়োগকারীদের সম্মিলিত গ্রাহক অ্যাকাউন্টে ৬৬ কোটি ৫৯ লাখ ১৯ হাজার ১৩৩ টাকা ঘাটতি পাওয়া গেছে। তাই বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে অর্থ আত্মসাতের ঘটনায় বানকো সিকিউরিটিজ এর সাত পরিচালকের বিরুদ্ধে গত ১৪ জুন রাত সাড়ে ১১টার দিকে মতিঝিল থানায় অভিযোগ দায়ের করেছে ডিএসই।

পরের দিন ১৫ জুন সকালে মতিঝিল থানা অভিযোগটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) পাঠায়।

ডিএসই প্রতারণামূলক বিশ্বাসভঙ্গের মাধ্যমে অর্থ আত্মসাতের ঘটনায় দন্ডবিধির ৪০৬ ৪০৯ ধারায় অভিযোগ এনেছে। অভিযোগটি থানায় দায়ের করা হলেও এর সব কার্যক্রম খতিয়ে দেখবে দুদক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন