বুধবার | অক্টোবর ২০, ২০২১ | ৫ কার্তিক ১৪২৮

শিল্প বাণিজ্য

বাজেটে শ্রমজীবী মানুষের জন্য বরাদ্দ বৃদ্ধির আহ্বান বিলেসর

নিজস্ব প্রতিবেদক

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শ্রমজীবী মানুষের জন্য বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স) তারা বলছে, প্রস্তাবিত বাজেটে কর্মসংস্থানের নিরাপত্তা, উৎপাদনশীল কর্মসংস্থান, শ্রমিকের সামাজিক নিরাপত্তাসহ বাজেট প্রক্রিয়ায় শ্রমিক প্রতিনিধির অংশগ্রহণ উপেক্ষিত হয়েছে। বিল্স সেমিনার হল থেকে ভার্চুয়ালি আয়োজিত গতকালের এক সংবাদ সম্মেলন থেকে আহ্বান জানানো হয়।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর বিলেসর সুপারিশমালা শীর্ষক সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল। স্বাগত বক্তব্য দেন বিল্স মহাসচিব নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান। সংবাদ সম্মেলনে শ্রমিকদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন সুপারিশ তুলে ধরেন বিলেসর উপপরিচালক (গবেষণা) মো. মনিরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে বিলেসর পক্ষ থেকে বেশকিছু সুপারিশ করা হয়। সুপারিশে বলা হয়েছে, কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রস্তাবিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং ৩৯টি হাই-টেক পার্ক ন্যূনতম সময়ে স্থাপনের লক্ষ্যে বাজেটে কর্মী প্রশিক্ষণসহ সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা এবং প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দিতে হবে। এছাড়া পিপিপির আওতায় পরিচালিত শিল্পগুলো পরিচালনার জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ, বন্ধ হয়ে যাওয়া ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকলকে আধুনিকীকরণ করে পুনরায় চালুর জন্য সুনির্দিষ্ট বাজেট পরিকল্পনা প্রয়োজনীয় বাজেট বরাদ্দের মতো বেশকিছু প্রস্তাব করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য জাতীয় শ্রমিক ফেডারেশন সভাপতি কামরুল আহসান, বিল্স সম্পাদক আবুল কালাম আজাদ, পরিচালক কোহিনূর মাহমুদ নাজমা ইয়াসমীন, উপপরিচালক মো. ইউসুফ আল মামুন, এমএ মজিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন