এইচএসসির ফরম পূরণ শুরু ২৯ জুন

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব স্কুল-কলেজ বন্ধ। গত বছর এইচএসসি পরীক্ষাও হয়নি। সংক্রমণ বেড়ে যাওয়ায় এবারো পরীক্ষা অনিশ্চিত। এমন পরিস্থিতির মধ্যেই উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীদের ফরম পূরণের নির্দেশনা দিল ঢাকা শিক্ষা বোর্ড। গতকাল শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে -সংক্রান্ত বিভিন্ন তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৯ জুন থেকে ১১ জুলাইয়ের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ফরম পূরণ করতে হবে। এবার নির্বাচনী পরীক্ষা হবে না, তাই ফি আদায় করা যাবে না।

গত বছর মার্চ থেকে বন্ধ স্কুল-কলেজ কয়েক দফা উদ্যোগ নিয়েও খোলা সম্ভব হয়নি। এমন পরিস্থিতিতে গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা না নিয়ে জেএসসি এসএসসির ফলাফলের গড় করে পরীক্ষার্থীদের মূল্যায়ন ফল প্রকাশ করে সরকার। এবারো তেমন গুঞ্জন ছিল। যদিও পরীক্ষা নেয়ার পথে হাঁটছে কর্তৃপক্ষ।

ঢাকা শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, ফরম পূরণের জন্য বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের হাজার ৫০০ টাকা এবং মানবিক ব্যবসায় শাখার শিক্ষার্থীদের হাজার ৯৪০ টাকা ফি দিতে হবে। এর অতিরিক্ত ফি আদায় করলে শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার্থীদের প্রয়োজনীয় ফি বাবদ মোট অর্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে ঢাকা শিক্ষা বোর্ডের সচিবের অনুকূলে ক্রয়কৃত সোনালী সেবার কপি পরীক্ষার্থীদের স্বাক্ষরসহ চূড়ান্ত প্রিন্ট আউট শিক্ষাপ্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষা-সংক্রান্ত নিয়মাবলি সঠিকভাবে অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য সব কলেজের অধ্যক্ষ সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন