যেকোনো সময় বন্ধ হতে পারে হংকংয়ের পত্রিকা অ্যাপল ডেইলি

বণিক বার্তা অনলাইন

হংকংয়ের গণতন্ত্রপন্থী পত্রিকা হিসেবে পরিচিত ‘অ্যাপল ডেইলি’ যেকোনো দিন তাদের কার্যক্রম বন্ধ করে দিতে পারে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সংশ্লিষ্টরা। বর্তমানে কারান্তরীণ থাকা পত্রিকাটির প্রতিষ্ঠাতা জিমি লাইয়ের এক উপদেষ্টা বলেছেন বলেছেন কয়েক দিনের মধ্যে পত্রিকা নিজেদের কার্যক্রম গুটিয়ে নিতে পারে। খবর বিবিসি।

গত সপ্তাহে অ্যাপল ডেইলির সঙ্গে সম্পৃক্ত কোম্পানি তিনটির মালিকানাধীন ২৩ লাখ মার্কিন ডলার মূল্যের ব্যাংক মূলধন ফ্রিজ করে দিয়েছে হংকং কর্তৃপক্ষ। অ্যাপল ডেইটি মূলত হংকংয়ের একটি অত্যন্ত পাঠকপ্রিয় ট্যাবলয়েড পত্রিকা, যেটি হংকং ও চীনের মূল নেতৃত্বের জন্য বারবার উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

উপদেষ্টা মার্ক সিমন বলেন, পত্রিকাটির কোনো ব্যাংক অ্যাকাউন্ট কার্যকর না থাকায় কিছুই করতে পারছেন না তারা। 

“আপনার যদি টাকা না থাকে তাহলে সেবা চালিয়ে যাবেন কীভাবে? ব্যয় সংকুলান করার মতো অর্থ না থাকলে লোকজনকে তাদের কাজের জন্য প্রাপ্য অর্থের বিষয়ে প্রতিশ্রুতিও দেয়া যায় না।”

সিমন বলেন, এখনো পর্যন্ত সংবাদ পরিবেশন করার কথাই ভাবছে পত্রিকাটি। কিন্তু এর ব্যাংক অ্যাকাউন্টের ওপর থেকে হস্তক্ষেপ না সরানো হলে কয়েক দিনের মধ্যেই বন্ধ হয়ে যাবে কাগজটি।

এদিকে পত্রিকাটির প্রকাশনা প্রতিষ্ঠান ‘নেক্সট ডিজিটাল’ আজ সোমবার তার সদস্যদের নিয়ে এক বোর্ড মিটিংয়ের আয়োজন করেছে। মিটিংয়ে পত্রিকার ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেছেন তারা। অন্যদিকে রোববার অ্যাপল ডেইলির পক্ষ থেকে জানানো হয়, কয়েক সপ্তাহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করার মতো যথসামান্য অর্থ রয়েছে প্রতিষ্ঠানটির হাতে।

এর আগে গত বৃহস্পতিবার পাঁচশোর মতো পুলিশ কর্মকর্তা অ্যাপল ডেইলির হংকং অফিসে অভিযান পরিচালনা করেন। হংকংয়ের পক্ষ থেকে বলা হয়, পত্রিকাটি তাদের সংবাদের মাধ্যমে জাতীয় নিরাপত্তা ভঙ্গ করেছে।

পত্রিকার প্রতিষ্ঠাতা জিমি লাই বেশ কিছু অভিযোগে বর্তমানে কারগারে রয়েছেন। এর মধ্যে ২০১৯ সালে অননুমোদিত সমাবেশে অংশ নেয়ার অভিযোগ জিমির বিরুদ্ধে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন