মঙ্গলবার থেকে খুলনায় কঠোর লকডাউন, বাস-ট্রেন বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি, খুলনা

করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে  যাওয়ায় আগামীকাল মঙ্গলবার থেকে খুলনায় এক সপ্তাহের কঠোর লকডাউন শুরু হচ্ছে। লকডাউনে জেলার সঙ্গে বাইরের সব ধরণের যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে বলে ঘোষণা দিয়েছে স্থানীয় প্রশাসন। এছাড়া নগরীর অভ্যন্তরেও যানচলাচল ও দোকানপাট বন্ধ থাকবে।

গতকাল রোববার রাতে খুলনা জেলা প্রশাসক ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ হেলাল হোসেন বলেন, লকডাউন চলার সময় খুলনা রেলস্টেশনে ট্রেনের আগমন ও বহির্গমন বন্ধ থাকবে। একইসঙ্গে জেলার অভ্যন্তরে বা আন্তজেলা গণপরিবহন চলাচল বন্ধ থাকবে। বন্ধ থাকবে ইজিবাইক, থ্রিহুইলারসহ সব যানবাহন চলাচল।

জেলা প্রশাসক বলেন, লকডাউনের সময় জেলা ও নগরের মধ্যে সবধরনের দোকানপাট, মার্কেট, শপিং মল, কোচিং সেন্টার বন্ধ থাকবে। তবে প্রতিদিন সকাল ৭টা থেকে বেলা ২টা পর্যন্ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও কাঁচাবাজারের দোকান খোলা রাখা যাবে। ওই সময়ে হোটেল-রেস্তোরাঁসহ শুধু টেকওয়ে কিংবা অনলাইনে খাবার সরবরাহ করতে পারবে।

ওষুধের দোকান সার্বক্ষণিক খোলা থাকবে। অতি জরুরি প্রয়োজন ছাড়া কোনোভাবেই বাড়ির বাইরে বের হওয়া যাবে না। বাইরে অবস্থানকালে সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।

তিনি আরো বলেন, সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা অফিস চলাকালে পরিচয়পত্র সঙ্গে নিয়ে বাইরে চলাচল করতে পারবেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং জরুরি পরিষেবা- যেমন কৃষি উপকরণ, সার, বীজ, কীটনাশক, কৃষিযন্ত্র ইত্যাদি খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বিদ্যুৎ, পানি, গ্যাস, জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরে কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, গণমাধ্যম, বেসরকারি নিরাপত্তাব্যবস্থা, ডাকসেবাসহ অন্যান্য জরুরি অত্যাবশ্যকীয়পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিস কার্যক্রম অব্যাহত রাখতে পারবে।

উৎপাদনশীল শিল্প ও কারখানা উৎপাদন কার্যক্রম বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।

খুলনা সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বলেন, সংক্রমণ বেড়ে যাওয়ার একমাত্র কারণ স্বাস্থ্যবিধি না মানা। সাধারণ মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সচেতন করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। প্রচার-প্রচারণার পাশাপাশি জরিমানাও করা হচ্ছে। তারপরও মানুষের মধ্যে সচেতনতা আসেনি। এ কারণেই লকডাউন ঘোষণা করা হয়েছে।

 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন