বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

খবর

বাজেটে ওয়াশ খাতে বরাদ্দের ৮০ ভাগই শহরাঞ্চলে

বণিক বার্তা অনলাইন

দেশের গ্রামাঞ্চলদুর্গম এলাকাগুলোতে ওয়াশ বাজেট বরাদ্দের বিপরীতে শহর ও মহানগরগুলোতে তুলনামূলকভাবে বরাদ্দের হার অনেক বেশি। বাজেট বিশ্লেষণে দেখা গেছে, গত পাঁচ বছরে শহরে (৮০% - ৮৩%) এর বিপরীতে গ্রামীণ অঞ্চলে মাত্র (২০% -১৭%) বরাদ্দ দেয়া হয়েছে।

ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসি, ফানসা-বিডি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল, ওয়াশ অ্যালায়েন্স ও এমএইচএম নেটওয়ার্কের যৌথ উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তারা এ কথা বলেন।

এসময় বক্তারা বলেন, দেশের ৪টি ওয়াসা এবং ১১ টি সিটি কর্পোরেশনে ওয়াশ খাতে বেশিরভাগ বরাদ্দ দেয়া হয়।

এ বিষয়ে বিশিষ্ট অর্থনীতিবিদ পিপিআরসির চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেনওয়াশ বরাদ্দের ক্ষেত্রে ভৌগোলিক বৈষম্য সৃষ্টি হয়েছে। তার পরেও গ্রামাঞ্চল, চর, পার্বত্য অঞ্চল ও উপকূলীয় এলাকার তুলনায় শহর ও মহানগরগুলোতে পূর্ববর্তী বছরগুলোর বরাদ্দকৃত অর্থের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। ওয়াশ সেক্টরে বরাদ্দ বাড়ানোর ক্ষেত্রে অনেক বেশি গুরুত্ব দেওয়া হলেও সঠিক বরাদ্দ এখনও অবহেলিত।

এসময় বক্তারা আরো বলেন, প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে স্বাস্থ্যবিধি উপখাত যথাযথ গুরুত্ব না পায়নি। বিষয়টি কভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াই এবং এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনকে বাধাগ্রস্থ করবে বলেও মনে করেন তারা 

টেকসই উন্নয়ন অভীষ্ট এসডিজি ৬ অর্জনের গতিকে আরো ত্বরান্বিত করার জন্য অসমতা দূর করে জাতীয় বাজেটে ওয়াশ খাতে বরাদ্দ বৃদ্ধির আহব্বান জানান বক্তারা।

সংবাদ সম্মেলনে ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহানসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন