বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

করোনাভাইরাস

জুলাই থেকে দক্ষিণ কোরিয়ায় বিধি-নিষেধ শিথিল হচ্ছে

বণিক বার্তা অনলাইন

আগামী ১লা জুলাই থেকে সিউলে সামাজিক দূরত্বের নিয়ম শিথিল করতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া সরকার। নতুন নিয়ম অনুযায়ী এক সঙ্গে সর্বোচ্চ ৬ জন একত্রিত হতে পারবে। রোববার দেশটির সরকার এ ঘোষণা দেয়। খবর রয়টার্স।

এখন পর্যন্ত দেশটির ২৯ দশমিক ২ শতাংশ নাগরিক টিকাদানের আওতায় এসেছেন। আগামী সেপ্টেম্বরের মধ্যে দক্ষিণ কোরিয়ার ৭০ শতাংশ নাগরিককে টিকাদান কর্মসূচীর আওতায় আনতে যাচ্ছে দেশটির সরকার।

এদিকে, গত কয়েক সপ্তাহ ধরে দক্ষিণ কোরিয়ায় করোনা শনাক্তের হার প্রতিদিন গড়ে ৪০০ থেকে ৭০০ এর মধ্যে ওঠানামা করছে। অন্তত এক সপ্তাহ ধরে এ হার ৬০০ এর নিচে রয়েছে।

সংশোধিত নীতিমালায় বলা হয়েছে, রেঁস্তোরা, নাইটক্লাব এবং ক্যাফে রাত ১২ টা পর্যন্ত খোলা রাখা যাবে,বর্তমানে এসব দোকান রাত ১০ টা পর্যন্ত খোলা থাকছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী কোয়ান দোক বলেন, দীর্ঘদিন ধরে চলতে থাকা করোনা মহামারীতে মানুষের জীবনযাত্রা স্বাভাবিক করতে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে। সামাজিক দুরত্ব অনুসরণের এই পদ্ধতি কোয়ারেন্টিন থেকে মানুষকে স্বাভাবিক জীবযাত্রায় ফেরাতে সাহার্য করবে।

দৈনিক সংক্রমণের হার না বাড়লে আগামী ১৫ জুলাইয়ের মধ্যে বৃহত্তর সিউলে ৮ জন পর্যন্ত এই সংখ্যা বাড়ানো হতে পারে বলে জানান কোয়ান। তবে, সিউলের বাইরের শহরগুলোতে জমায়েতের ক্ষেত্রে এসব বিধি-নিষেধ আরোপ করা হবে না।

কোরিয়ার ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এজেন্সির তথ্য অনুযয়ী, গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ায় ৪২৯ জন নতুন কভিড-১৯ শনাক্ত হয়। দেশটিতে ১ লাখ ৫১ হাজার ১৪৯ জন করোনায় আক্রান্ত হলেও এর মধ্যে ২ হাজার ২ জনের মৃত্যু হয়েছে ।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন