বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৪ শ্রাবণ ১৪২৮

খবর

কবি সুফিয়া কামালের ১১০তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

আজ ২০ জুন কবি সুফিয়া কামালের ১১০তম জন্মদিন। বেগম সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন এবং ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গণতান্ত্রিক এবং নারীমুক্তি আন্দোলনের অন্যতম পথিকৃৎ কবি বেগম সুফিয়া কামালের ১১০তম জন্মদিন উপলক্ষে আমি তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই এবং তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি। একদিকে তিনি ছিলেন আবহমান বাঙালি নারীর প্রতিকৃতি, অন্যদিকে বাংলার প্রতিটি আন্দোলন-সংগ্রামে ছিল তার আপসহীন এবং দৃপ্ত পদচারণা। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার চিন্তাধারা প্রতিজ্ঞা কবি সুফিয়া কামালের জীবনে সঞ্চারিত হয় সুদূরপ্রসারী প্রভাব ফেলে। ৫২-এর ভাষা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭১-এর অসহযোগ আন্দোলন মুক্তিযুদ্ধ এবং স্বাধীন বাংলাদেশে বিভিন্ন গণতান্ত্রিক সংগ্রামসহ শিক্ষা সাংস্কৃতিক আন্দোলনে তার প্রত্যক্ষ উপস্থিতি তাকে জনগণের জননী সাহসিকা উপাধিতে অভিষিক্ত করেছে। কালজয়ী কবি বেগম সুফিয়া কামালের ১১০তম জন্মদিনে তার জীবনদর্শন সাহিত্যকর্ম প্রজন্ম থেকে প্রজন্মান্তরে পাঠকের হূদয় আলোকিত করবে প্রত্যাশা করি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, নারী জাগরণের অন্যতম পথিকৃৎ কবি সুফিয়া কামালের ১১০তম জন্মবার্ষিকীতে আমি তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। কবি সুফিয়া কামাল ছিলেন বাংলাদেশের নারী সমাজের এক উজ্জ্বল অনুকরণীয় ব্যক্তিত্ব। মুক্তিযুদ্ধের চেতনায় নারী-পুরুষের সমতাপূর্ণ একটি মানবিক সমাজ রাষ্ট্র প্রতিষ্ঠা ছিল সুফিয়া কামালের জীবনব্যাপী সংগ্রামের প্রধান লক্ষ্য। আমি মহীয়সী নারীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন