রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে ইন্টারনেট বিভ্রাট

বণিক বার্তা অনলাইন

ইন্টারনেট বিভ্রাটের কারণে বৃহস্পতিবার বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক, ডাকসেবা, বাণিজ্যিক ঋণদাতা প্রতিষ্ঠানসহ বেশ কিছু কোম্পানি। দিনের শেষ দিকে কিছু পরিষেবা পুনরুদ্ধার হলেও এর ফলে গ্রাহকদের অ্যাকাউন্ট ও আর্থিক লেনদেন ব্যাহত হয়। খবর রয়টার্স।

ইন্টারনেট বিভ্রাটের শিকার হওয়া কোম্পানিগুলোর একটি ভার্জিন অস্ট্রেলিয়া। সংস্থাটি জানিয়েছে, তাদের অনেক প্রতিষ্ঠানেই এই বিভ্রাটের শিকার হয়েছেন তারা। এতে করে তাদের কন্টেন্ট ডেলিভারি সিস্টেম মারত্মক সঙ্কটের মুখোমুখি হয়েছে। যদিও পরে অবস্থার সমাধান হয়েছে। 

দেশটির দ্বিতীয় শীর্ষ বিমান সংস্থা বলছে, তথ্যপ্রযুক্তির নেটওয়ার্কের জন্য থার্ড পার্টি সিস্টেম হিসেবে তারা আকামাই ব্যবহার করতেন। তবে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও এ ব্যাপারে প্রতিষ্ঠানটির প্রতিনিধিদের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে সাড়া পাওয়া যায়নি।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন কমনওয়েলথ ব্যাংক অব অস্ট্রেলিয়া, ওয়েস্টপ্যাক ব্যাংকিং করপোরেশন এবং অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যাংকিং গ্রুপসহ অস্ট্রেলিয়ার অনেক ওয়েবসাইট এই সমস্যার মধ্যে পড়েছে। তবে স্থানীয় সময় বৃহস্পতিবার শেষ বিকেলের দিকে অনলাইন কার্যক্রম শুরু করেন তারা।প্রযুক্তিগত জটিলতার কারণে দীর্ঘমেয়াদি সরকারি বন্ড কেনার কার্যক্রম বাতিল করতে হয়েছে রিজার্ভ ব্যাংক অব অস্ট্রেলিয়াকে।

ইন্টারনেট বিভ্রাট পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্যমতে, অস্ট্রেলিয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্রের অন্যতম বিমান সংস্থা আমেরিকান এয়ারলাইন্স, সাউথইস্ট এয়ারলাইন্স, ইউনাইটেড এয়ারলাইন্সের ওয়েবসাইটগুলোও বৃহস্পতিবার এ সমস্যায় পড়ে।

তবে তাৎক্ষণিকভাবে এটা স্পষ্ট নয় যে, অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্রের ইন্টারনেট বিভ্রাটের মধ্যে কোনো সম্পর্ক রয়েছে কি না?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন