রবিবার | জুলাই ২৫, ২০২১ | ১০ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বড় ধরণের অগ্রগতি ছাড়াই বাইডেন-পুতিন বৈঠক শেষ

জেনেভায় অনুষ্ঠিত বৈঠকের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ২০১৮ সালের পর দুই দেশের প্রেসিডেন্ট পর্যায়ের এই বৈঠকে বাস্তব কোনো অগ্রগতি হয়নি বললেই চলে। খবর বিবিসি।   

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, দুই পক্ষের মধ্যে মতানৈক্য রয়েছে তবে সেটা বড় ধরনের কিছু ছিলো না। তিনি বলেন, রাশিয়া নতুন করে কোনো স্নায়ুযুদ্ধ চায় না। অপরদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, বাইডেন একজন অভিজ্ঞ রাষ্ট্রনায়ক। বৈঠকের ব্যাপারে অনেকটা একই সুরে কথা বলেছেন দুজন।

বিশ্বের দুই পরাশক্তির নেতাদের এই আলোচনা তিন ঘণ্টাব্যাপী স্থায়ী ছিলো, যা নির্ধারিত সময়ের চেয়েও কম ছিল। 

বাইডেন বলেছেন, তারা কথা বলে সময় নষ্ট করতে চান না। রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রকৃত সম্ভবনা রয়েছে বলেও মনে করেন তিনি।

জেনেভা-২০২১ সামিটে রুশ নেতা পুতিনকে উপহারস্বরূপ নিজের প্রিয় একজোড়া স্টাইলের কাস্টম মেইড (বিশেষ গ্রাহকের জন্য তৈরি) এভিয়েটর সানগ্লাস উপহার দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

তবে, পুতিন বাইডেনকে কোনো কিছু উপহার দিয়েছেন কি না তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। এর আগে ২০১৮ সালে ফিনল্যান্ডের হেলসিংকিতে হওয়া মিটিংয়ের শেষে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফুটবল উপহার দিয়েছিলেন।

এদিকে, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে আলোচনা শুরু করতে উভয় পক্ষই রাজি হয়েছে। তারা আরো বলেছেন, একে অপরের রাজধানী থেকে প্রত্যাহার করা রাষ্ট্রদূতদের পুনরায় সেখানে ফেরত পাঠাবেন তারা। এর আগে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে গত মার্চে উভয় পক্ষের মধ্যস্থতায় দুদেশের কূটনৈতিকদের প্রত্যাহার করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন