সুস্থ জাতি গঠনে চাই তামাক ও মাদকমুক্ত সমাজ বিনির্মাণ —তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক . হাছান মাহমুদ বলেছেন, সুস্থ জাতি গঠনে তামাক মাদকমুক্ত সমাজ বিনির্মাণ একান্ত প্রয়োজন। গতকাল দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ মিলনায়তনে রিপোর্টার্স ফোরাম আয়োজিত তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের প্রয়োজনীয়তা কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী কথা বলেন।

. হাছান বলেন, আমি জীবনে একটি সিগারেটও খাইনি এমনকি একটি টানও দিইনি। আজকে বাংলাদেশে ধূমপানের বিরুদ্ধে সামাজিক ক্যাম্পেইন সরকারের আইন প্রণয়নের কারণে জনসংখ্যা বৃদ্ধির ফলে ধূমপায়ীর মোট সংখ্যা বেশি না কমলেও আনুুপাতিক হারে অনেক কমেছে। জনসংখ্যার ৩৫ শতাংশ ধূমপানে যুক্ত, এটি একসময় ৭০ শতাংশের উপরে ছিল। এটি খুব ভালো দিক। সরকার বিষয়ে আইন করার ফলে আগের মতো প্রকাশ্য স্থানে ধূমপান হয় না। বিমান বাসসহ বিভিন্ন গণপরিবহন এবং অনেক অফিসের যেকোনো জায়গায় ধূমপান নিষিদ্ধ।

সাংবাদিক ফোরামগুলো এরকম সামাজিক জনসচেতনতা তৈরিতে এগিয়ে এলে সমাজ উপকৃত হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ২০৪০ সাল নাগাদ দেশকে ধূমপানমুক্ত করার জন্য তামাকবিরোধী আন্দোলনকে আরো বেগবান করা প্রয়োজন। একই সঙ্গে যদি আইনের সংস্কার প্রয়োজন হয়, সেক্ষেত্রেও আমাদের চিন্তাভাবনা করতে হবে। সুস্থ জাতি গড়ে তুলতে ধূমপান মাদকমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা প্রয়োজন। কারণ একজন ধূমপায়ী যেমন তিলে তিলে নিজেকে ধ্বংস করে, একজন মাদকাসক্ত পুরো পরিবারকে ধ্বংস করে। সুতরাং এই ক্যাম্পেইনকে আরো জোরদার করা প্রয়োজন।

সময় সাংবাদিকতার উত্কর্ষ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, শুধুমাত্র দায়িত্বশীল বা ক্ষমতায় যারা আছে তাদের সমালোচনা নয়, সবার সমালোচনা হতে হবে। বিত্ত যখন রাষ্ট্রকে চোখ রাঙায় বা আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখায়, সেই বিত্ত তখন দুর্বৃত্ত হয়ে যায়। সেটির বিরুদ্ধেও লিখতে হবে।

রিপোর্টার্স ফোরামের সভাপতি মাশহুদুর রহমানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াসিনের সঞ্চালনায় সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, ডিআরইউ সভাপতি মোরসালিন নোমানী, সাধারণ সম্পাদক মো. মশিউর রহমান, তামাক নিয়ন্ত্রণ গবেষক মো. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক . সোহেল রেজা চৌধুরী, আহমেদ স্বপন মাহমুদ, জায়েদ সিদ্দিকী, হাসান শাহরিয়ার, আব্দুস সালাম মিয়া, আতাউর রহমান, সাদিয়া রহমান প্রমুখ কর্মশালায় বক্তব্য রাখেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন