৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রী

সন্ত্রাসের ধরন বদলাচ্ছে, আধুনিক হতে হবে এসএসএফকেও

নিজস্ব প্রতিবেদক

আধুনিক জগতের সঙ্গে তাল মিলিয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) সদস্যদের প্রশিক্ষিত করে গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রযুক্তির আধুনিকায়নের সঙ্গে সঙ্গে বাহিনীর সদস্যরাও যেন দক্ষ হয়ে ওঠেন সেদিকে লক্ষ রাখা হচ্ছে।

গতকাল এসএসএফের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সংযুক্ত হয়ে এসব কথা বলেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী বলেন, আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করছি। তাতে জীবন গতিশীল হচ্ছে, কর্মক্ষেত্র বিস্তৃত হচ্ছে। আমাদের সুযোগ দিচ্ছে। একই সঙ্গে অপরাধীরাও সুযোগ পাচ্ছে, জঙ্গিরাও সুযোগ পাচ্ছে।

একেক সময় একেক ধরনের সন্ত্রাস-জঙ্গিবাদের উত্পত্তি হয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সময়ের সঙ্গে সন্ত্রাস-জঙ্গিবাদের ধরনটাও পাল্টায়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে যেমন মানুষ জীবনমান উন্নত করে, তেমনি অপরাধীরাও নতুন প্রযুক্তি ব্যবহার করে নতুনভাবে অপরাধ করে। সে কারণে এসএসএফ সদস্যদেরও সবসময় আধুনিক প্রযুক্তিজ্ঞানসম্পন্ন থাকতে হবে।

অনুষ্ঠানে এসএসএফের দক্ষতার প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শুধু আমাদের দেশের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী নয়, বিদেশী অতিথিরা এলেও তাদের নিরাপত্তা দেয়ার মতো কঠিন দায়িত্ব পালন করেন তারা। বিদেশী অতিথিদের জন্য এসএসএফ সদস্যরা এত চমত্কার নিরাপত্তার ব্যবস্থা করেন যে যাওয়ার সময় প্রত্যেক অতিথিই ব্যবস্থার প্রশংসা করে যান। এজন্য বাহিনীটির সদস্যদের ধন্যবাদ অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে এসএসএফের পক্ষ থেকে ১০০ গৃহহীন পরিবারের জন্য কোটি টাকার একটি ব্যাংক ড্রাফট প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান ড্রাফটটি শেখ হাসিনার হাতে তুলে দেন।

সময় এসএসএফের ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক হিসেবে মেজর জেনারেল মো. মজিবুর রহমান সম্পাদিত মুজিব-বাঙালি-বাংলাদেশ নামে একটি -বুক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন