সোমবার | আগস্ট ০২, ২০২১ | ১৮ শ্রাবণ ১৪২৮

খবর

দেশে জরুরি প্রয়োগের জন্য জনসন অ্যান্ড জনসনের টিকা অনুমোদন

বণিক বার্তা অনলাইন

দেশে করোনা ভাইরাস প্রতিরোধে ৬ষ্ঠ টিকা হিসেবে জনসনের টিকা জরুরি প্রয়োগের জন্য অনুমোন পেয়েছে। আজ মঙ্গলবার ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেলজিয়ামের জ্যানসেন কিলাগ ইন্টারন্যাশনাল এনভি উৎপাদিত জনসন অ্যান্ড জনসন টিকার অনুমোদনের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসি অ্যান্ড এএইচের লাইন ডিরেক্টর ঔষধ প্রশাসন অধিদপ্তরের কাছে জরুরী প্রয়োগের অনুমতির জন্য আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে ঔষধ প্রশাসন টিকার ক্লিনিক্যাল ট্রায়াল পার্ট, সিএমসি পার্ট এবং রেগুলেটরি স্ট্যাটাস মূল্যায়ণপূর্বক কভিড-১৯ এর চিকিৎসার জন্য বিশেষজ্ঞ কমিটির অনুমোতি নিয়ে জরুরী প্রয়োগের জন্য অনুমোদন দেয়। টিকাটি আমদানির স্থানীয় এজেন্ট স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসি অ্যান্ড এএইচ।

এর অঅগে টিকাটি ১২ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ২৭ ফেব্রুয়ারি যুক্তরাষে।ট্রর ফেডারেল ড্রাগ অ্যাসোসিয়েশন জরুরী প্রয়োগের অনুমতি দেয়। টিকাটি ১৮ বছর এবং তদুর্দ্ধ বয়সের ব্যক্তির জন্য ব্যাবহারযোগ্য। বাংলাদেশ সরকারের টিকা ব্যবস্থাপনার পরিকল্পনা অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের মধ্যে প্রদান করা হবে। এক ডোজের টিকাটি থেকে ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, এর আগে আরো ৫টি টিকাকে করোনা চিকিৎসার জন্য জরুরী ব্যবহারের অনুমোতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এগুলো হলো অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার, রাশিয়ার স্পুৎনিক-ভি, চীনে সিনোফার্ম সিনোভ্যাক এবং ফাইজার-বায়োনটেক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন