কৃষি কাজে যান্ত্রিকীকরণের সুফল পাওয়া যাচ্ছে: কৃষি মন্ত্রী

বণিক বার্তা অনলাইন

সরকার কৃষিকাজে যন্ত্রের ব্যবহার বাড়িয়ে কৃষিকে আধুনিক ও লাভজনক করতে নিরলস কাজ করছে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। কৃষি যান্ত্রিকীকরণে গুরুত্ব দিয়ে ৩ হাজার ২০ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে বলে জানান তিনি

সোমবার রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) মিলনায়তনে 'সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পেরজাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, কৃষি যান্ত্রিকীকরণ ত্বরান্বিত করতে দক্ষ জনবল তৈরিতে ইতোমধ্যে মাঠ পর্যায়ে কৃষি প্রকৌশলীর ২৮৪টি পদ সৃষ্টি করা হয়েছে। ফলে, কৃষি যান্ত্রিকীকরণের সুফল পাওয়া যাচ্ছে।

এ বছরে বোরোতে ধান কাটার যন্ত্র কম্বাইন হারভেস্টার, রিপার বেশি ব্যবহৃত হওয়ায় দ্রুততার সাথে সফলভাবে ধান ঘরে তোলা সম্ভব হয়েছে জানিয়ে কৃষি মন্ত্রী বলেন, কৃষি যান্ত্রিকীকরণপ্রকল্পের মাধ্যমে অঞ্চলভেদে ৫০%- ৭০% ভর্তুকিতে কৃষকদেরকে কৃষিযন্ত্র দেয়া হচ্ছে। এর মাধ্যমে ফসল উৎপাদনে সময় ও শ্রম খরচ কমবে। কৃষক লাভবান হবে।

বর্তমানে বেশির ভাগ যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করতে হয়। এজন্য ইয়ানমার, টাটাসহ অনেক কোম্পানির সাথে যোগযোগ করে তাদেরকে বাংলাদেশে কৃষিযন্ত্র তৈরির কারখানা স্থাপন করার অনুরোধ করেছে সরকার।   

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সচিব মো: মেসবাহুল ইসলাম বলেন, কৃষিতে যন্ত্রের ব্যবহারের মাধ্যমে কৃষক লাভবান হওয়ার পাশাপাশি স্থানীয় পর্যায়ে কর্মসংস্থান তৈরি হবে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন