শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

দেশের খবর

পাহাড় ধ্বসের শঙ্কায় চট্টগ্রামে অবৈধ স্থাপনা উচ্ছেদ

বণিক বার্তা প্রতিনিধি, চট্টগ্রাম

বর্ষায় পাহাড় ধ্বসের আশঙ্কায় চট্টগ্রামের বায়েজিদ-ফৌজদার হাট লিংক রোডের অবৈধ বসতি ও স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। পরিবেশ অধিদপ্তর এর উপস্থিতিতে সোমবার সকাল থেকে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এতে মহানগর ও জেলা পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিসের সদস্যরা অংশ নেয়।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, তিনটি অংশে ভাগ হয়ে বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডের কাট্টলী, হাটহাজারি ও সীতাকুন্ড অংশে অভিযান পরিচালনা করছেন ছয়জন ম্যাজিস্ট্রেট। এসময় অন্তত ৩৭০ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

অভিযানে অংশ নেয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট (সহকারী কমিশনার-ভূমি) এহসান মুরাদ বণিক বার্তাকে বলেন, নগরীর বায়েজিদ সংযোগ সড়কের দুইপাশে পাহাড়ের বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণ ও অবৈধভাবে বসবাসরতদের উচ্ছেদে অভিযান চালানো হয় । রাস্তার সাথে লাগানো স্থাপনার সাথে পাহাড়গুলোর ভেতরে যেসব ঝুঁকিপূর্ণ অবৈধ স্থাপনা রয়েছে, সেখানেও অভিযান চালানো হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদারহাট অংশ থেকে নগরীর বায়েজিদ পর্যন্ত প্রায়  ছয় কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটি নির্মাণে খাড়াভাবে পাহাড় কাটা হয়েছে প্রায় ১৮টি । প্রকল্পটি বাস্তবায়নে নগরীর উত্তর পাহাড়তলী মৌজা, হাটহাজারীর জালালাবাদ মৌজা এবং সীতাকুন্ডের জঙ্গল সলিমপুর মৌজায় পাহাড়গুলো কাটা হয়।

এতে করে পাহাড় ধসে বড় ধরনের বিপর্যয়ের শঙ্কা তৈরি হয়েছে।এর আগে বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডে যানচলাচল গত বুধবার থেকে তিন মাসের জন্য বন্ধ করে দেয় প্রশাসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন