শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

দেশের খবর

চট্টগ্রামে করোনার ‘ডেলটা’ ভ্যারিয়েন্ট শনাক্ত

বণিক বার্তা প্রতিনিধি ,চট্টগ্রাম

চট্টগ্রামে করোনাভাইরাসের ডেলটা ধরন (ভারতীয় ভ্যারিয়েন্ট) সংক্রমিত রোগীর সন্ধান পেয়েছেন গবেষকেরা। ৪২ জন রোগীর নমুনা বিশ্লেষণ করে এ তথ্য মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) ১৩ জন গবেষক করোনার নমুনা বিশ্লেষণ বিষয়ক এই গবেষণাটি পরিচালনা করেছেন।

চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতাল ও গবেষণাগার থেকে গত মে মাসের শেষ সপ্তাহে ৪২ জনের নমুনা সংগ্রহ করেন গবেষকরা। নমুনা বিশ্লেষণে তারা ৪২ জনের মধ্যে দুজনের শরীরে ডেলটাধরন শনাক্ত হওয়ার তথ্য দিয়েছেন । এছাড়া তিনজন আক্রান্ত নাইজেরিয়ার ইটা ধরনে, চারজন যুক্তরাজ্যের আলফাধরনে  , ও বাকি ৩৩ জন দক্ষিণ আফ্রিকার বিটাধরনে আক্রান্ত হিসেবে চিহ্নিত করেছে গবেষকের দল ।

গবেষণার প্রধান গবেষক ছিলেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক মোহাম্মদ আল্-ফোরকান।তিনি জানান, গবেষণায় চট্টগ্রামে করোনার চারটি ধরনের উপস্থিতি পাওয়া গেছে।

এর মধ্যে দক্ষিণ আফিকার বিটা ধরনের আধিক্য বেশি। চট্টগ্রামে যাঁদের নমুনায় ডেলটাধরন পাওয়া গেছে, তাঁদের কেউই ভারতে যাননি। ফলে তথ্য প্রমাণের ওপর নির্ভর করে এমন ধারণা দেয়া যায়, চট্টগ্রামে ভারতীয় ডেলটা ধরনে সামাজিক সংক্রমণ (কমিউনিটি ট্রান্সমিশন) প্রাথমিকভাবে শুরু হয়েছে।ভারতীয় ধরনের সংক্রমণ ক্ষমতা অত্যধিক হওয়ায় বিষয়টি খুবই গুরুত্ব ও সতর্কতামূলক পদক্ষেপ নিতে হবে ।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন