শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

শিল্প বাণিজ্য

মিথ্যা তথ্যে হাউজ বিল্ডিং ঋণে ৫ বছর শাস্তি: সংসদে বিল প্রস্তাব

বণিক বার্তা অনলাইন

হাউজ বিল্ডিং ফিন্যান্স করপোরেশন থেকে মিথ্যা তথ্য দিয়ে ঋণ নিলে আগের চেয়ে বেশি সাজা ভোগ করতে হবে। এমন বিধান রেখে ১৯৭৩ সালের এ সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব সংসদে উঠেছে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সোমবার বাংলাদেশ হাউজ বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল- ২০২১সংসদে তোলেন। পরে সেটি এক মাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বর্তমানে আইনে বলা আছে, কর্পোরেশনের কাছ থেকে কেউ যদি ঋণ গ্রহণে ইচ্ছাকৃতভাবে মিথ্যা বিবরণী দেন বা জেনে শুনে  মিথ্যা বিবরণী ব্যবহার করেন বা কর্পোরেশনে যে কোন ধরণের জামানত গ্রহণে প্রবৃত্ত করেন তাহলে দুই বছর কারাদণ্ড, দুই হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

প্রস্তাবিত বিলে সেটি বাড়িয়ে পাঁচ বছর কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানার প্রস্তাব করা হয়েছে। এছাড়া, কর্পোরেশনের লিখিত সম্মতি ছাড়া যদি কেউ নাম প্রসপেক্টাসে বা বিজ্ঞাপনে ব্যবহার করেন তাহলে তার জন্য শাস্তি আগে ছয় মাস ছিল এবং এক হাজার টাকা জরিমানা ছিল। সেখানে প্রস্তাব করা হয়েছে ৬ মাস কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন