বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বিশ্বের সবচেয়ে বড় পরিবার প্রধানের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

বিশ্বের সবচেয়ে বড় পরিবার প্রধান, ৭৬ বছর বয়সী বৃদ্ধ জিওনা চানা মারা গেছেন। ভারতের মিজোরাম রাজ্যের এই বাসিন্দা রোববার মৃত্যুবরণ করেন। খবর বিবিসি।

বহুবিবাহের চর্চা করা চানা স্থানীয় একটি ধর্মীয় সম্প্রদায়ের প্রধান ছিলেন। তিনি ৩৮ স্ত্রী, ৮৯ সন্তান এবং ৩৬ নাতি-নাতনী রেখে মারা যান।

মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এ নিয়ে এক টুইট বার্তায় দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে সমবেদনাজানান তিনি।

চানা ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গতকাল রোববার সন্ধ্যায় তাকে স্থানীয় হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

যেহেতু অনেকেই এই খেতাব দাবি করেছেতাই এটা বলা মুশকিল যে প্রকৃত অর্থেই তিনি বিশ্বের সবচেয়ে বড় পরিবারের প্রধান ছিলেন কিনা?

চানার পরিবারের প্রকৃত আকার অনুমান করা কঠিন। তবে এক পরিসংখ্যান অনুযায়ী, ৩৮ জন স্ত্রী, ৮৯ জন সন্তান, ৩৬ জন নাতি-নাতনী এবং একজন প্রপৌত্র রেখে তিনি মারা যান। সবমিলিয়ে তার পরিবারের সদস্য সংখ্যা ১৮১ জন হতে পারে বলে বলে দাবি করা হয়েছে পরিসংখ্যানে

জানা যায়, ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন তিনি। সতেরো বছর বয়সে বিয়ে করা প্রথম স্ত্রীর বয়স তার থেকে তিন বছর বেশি। তার পরিবার ছিলো খ্রিস্টীয় সম্প্রদায় চানা পাওলভুক্ত।

এই সম্প্রদায়ের প্রায় দুই হাজার অনুসারী রয়েছে। সম্প্রদায়টি পুরুষদের বহুবিবাহের সমর্থক। ১৯৪২ সালে চানার দাদা এটি প্রতিষ্ঠা করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন