কোপা আমেরিকা ২০২১

ঘরের মাঠে দুর্দান্ত সূচনা ব্রাজিলের

বণিক বার্তা অনলাইন

শেষ মুহুর্তের সিদ্ধান্তে স্বাগতিক দেশ হওয়া ব্রাজিল এবারের কোপা আমেরিকায় দুর্দান্ত সূচনা করল। বাংলাদেশ সময় আজ সোমবার ভোর রাতে অনুষ্ঠিত ম্যাচে কভিড-১৯ বিপর্যস্ত ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়েছে তারা। এক গোল করার পাশাপাশি আরেক গোল তৈরি করে দিয়ে ম্যাচের তারকা নেইমার। 

২৩ মিনিটে নেইমারের পিএসজি সতীর্থ মার্কিনোসের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ভেনেজুয়েলার খেলোয়াড়রা কর্নারের বল ঠিকমতো ক্লিয়ার করতে না পারায় সুযোগটি কাজে লাগান মার্কিনোস। ৬৪ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান ২-০ করেন নেইমার। এ গোলের মধ্য দিয়ে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা কিংবদন্তি পেলের আরো কাছাকাছি চলে গেলেন নেইমার। পেলের চেয়ে মাত্র ১০ গোল দূরে তিনি। পেলের গোল ৭৭, নেইমারের ৬৭। 

শেষ দিকে আরেক গোল করার সুযোগ এসেছিল নেইমারের সামনে, যদিও তিনি বারের বাইরে দিয়ে মারলে সেই সুযোগ নষ্ট হয়। অবশ্য ৮৯ মিনিটে গ্যাব্রিয়েল বারবোসা আলমেইদাকে দিয়ে এক গোল করান নেইমার। 

কোপায় ৯ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তারা সর্বশেষ ২০১৯ সালে ঘরের মাঠে শিরোপার উৎসব করে। সেবার অবশ্য ১২ বছর পর শিরোপা ধরা দেয় তাদের কাছে। আরেকবার শিরোপার ফেভারিট তিতের দল। 

আজ ‘এ’ গ্রুপের আরেক ম্যাচে একুয়েডরকে ১-০ গোলে হারিয়েছে কলম্বিয়া। 

গ্রুপের পঞ্চম দল পেরু। ‘বি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে, প্যারাগুয়ে ও বলিভিয়া। 

করোনাভাইরাসের কারণে কোপার ৪৭তম আসরটি একটু দেরিতে শুরু হয়েছে এবং আর্জেন্টিনা ও কলম্বিয়ার পরিবর্তে স্বাগতিক হয়েছে ব্রাজিল। প্রথম ম্যাচে মাঠে নামার ২৪ ঘণ্টা আগে ভেনেজুয়েলার ১২ খেলোয়াড় ও কোচিং স্টাফ কভিড-১৯ পজিটিভ হন।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন