বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

শেষ পাতা

লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে আরো কয়েকদিন বৃষ্টি হবে

নিজস্ব প্রতিবেদক

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এর আশপাশের এলাকায় সৃষ্টি হয়েছে লঘুচাপ। এছাড়া সারা দেশে ছড়িয়ে পড়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। দুইয়ের প্রভাবে গতকাল সকাল থেকেই রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও ভারি বৃষ্টিও হয়েছে। চলতি সপ্তাহে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে। বৃষ্টির সঙ্গে দমকা হাওয়ার কারণে নদীবন্দরগুলোকে নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান বণিক বার্তাকে বলেন, দেশে এরই মধ্যে মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টির পরিমাণ বেড়েছে। এর সঙ্গে শুক্রবার সকালের পর যোগ হয়েছে লঘুচাপ। সব মিলিয়ে আগামী তিন-চারদিন বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তিনি বলেন, চট্টগ্রাম, কুষ্টিয়াসহ দেশের উপকূল অঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশি হবে। হয়তো একটানা বৃষ্টি হবে না, তবে থেমে থেমে বৃষ্টি হতে পারে। সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় তিন নম্বর সতর্কসংকেত দেয়ার সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু সারা দেশে বিস্তার লাভ করেছে। এদিকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এর আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। এসবের প্রভাবে খুলনা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও হতে পারে মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি।

আবহাওয়া অফিসের তথ্য বলছে, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ঢাকা বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় সারা দেশে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নেত্রকোনায়, যার পরিমাণ ৭৬ মিলিমিটার। এছাড়া কিশোরগঞ্জের নিকলীতে ৭৩, সিরাজগঞ্জের তাড়াশে ৫১, টাঙ্গাইলে ৪৩, ময়মনসিংহে ৩২, ঢাকায় ৩১, সাতক্ষীরায় ৩০, শ্রীমঙ্গল চাঁদপুরে ১২, মাইজদীকোটে ১৫, বগুড়া সিলেটে ১৭, যশোর রংপুরে ১১, ভোলায় ১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন