বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাসের কারণে ২০টি সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। ১৯ জুন থেকে আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত তিনদিনে তিনটি বিভাগে ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল। প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

গতকাল গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের এক অনলাইন মিটিংয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . ছাদেকুল আরেফিন বলেন, ?করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার পূর্বের তারিখ স্থগিত করা হয়েছে এবং ২৫ জুন পর্যন্ত প্রাথমিক আবেদনের সময়সীমা ধার্য করা হয়েছে। ২৫ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে এবং পরবর্তী সময়ে সব বিষয়ে একেক করে আলোচনার ভিত্তিতে জানানো হবে।

এবার প্রথমবারের মতো ২০টি সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা নিচ্ছে। গত শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় কৃষির প্রাধান্য থাকা বিশ্ববিদ্যালয় গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা শুরু করেছিল। গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থী নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা আসন অনুযায়ী যেকোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

আগের সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য। ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের আগামী জুলাই বিজ্ঞান বিভাগের যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তা স্থগিত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন