বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১ | ৩ আষাঢ় ১৪২৮

খবর

৪ মাসে বজ্রপাতে দেশে ১৭৭ জনের মৃত্যু: এসএসটিএফ এর জরিপ

বণিক বার্তা অনলাইন

২০২১ সালের মার্চ থেকে জুন মাস পর্যন্ত ৪ মাসে বজ্রপাতে ১৭৭ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এই সময়ের মধ্যে বজ্রপাতে আহত হয়েছে ৪৭ জন। এর মধ্যে শুধু কৃষি কাজ করতে গিয়েই মৃত্যু হয়েছে ১২২ জনের।

সেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম-এসএসটিএফ এক সংবাদ সম্মেলনে জরিপের এ তথ্য প্রকাশ করে। বজ্রপাতে হতাহতের পরিসংখ্যান জাতীয় দৈনিক, স্থানীয় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টালের নিউজ ও টেলিভিশনের স্ক্রল পর্যবেক্ষণের মাধ্যমে তৈরী করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি। পরিসংখ্যানে বলা হয়েছে, বজ্রপাতে মৃতদের মধ্যে  ১৪৯ জন পুরুষ এবং নারী ২৮ জন।

চলতি বছর বজ্রপাতের হট স্পট হিসেবে সিরাজগঞ্জ জেলাকে চিহ্নিত করা হয়েছে। জেলাটিতে গত মে এবং জুন মাসেই মারা গেছে ১৮ জন। এছাড়া, চলতি বছরের ৪ মাসে জামালপুরে ১৪ জন, নেত্রকোণায় ১৩ জন, চাপাইনবাবগঞ্জে ১৬ ও চট্টগ্রামে ১০ জন মারা গেছে।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, বজ্রপাত বিশেষজ্ঞ ড. মুনির আহমেদ, এসএসটিএ’র সাধারণ সম্পাদক রাশিম মোল্লা ও এসএসটিএফের গবেষণা সেলের নির্বাহী প্রধান আব্দুল আলীম প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন